United Nations

রাষ্ট্রপুঞ্জের মহাকাশে গুরুদায়িত্বে আরতি

এই পদে এখন ছিলেন ইটালির সিমোনেত্তা দি পিপ্পো। ২৫ বছরের অভিজ্ঞতা নিয়ে এ বার তাঁর উত্তরসূরি হিসেবে সংস্থার হাল ধরবেন ব্রিটিশ নাগরিক আরতি।

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ০৮:৩০
Share:

আরতি হোল্লা-মাইনি।

ভারতীয় বংশোদ্ভূত উপগ্রহ-বিশেষজ্ঞ আরতি হোল্লা-মাইনিকে রাষ্ট্রপুঞ্জের মহাকাশ বিষয়ক দফতরের ডিরেক্টর নিযুক্ত করলেন মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস।

Advertisement

অস্ট্রিয়ার ভিয়েনায় ইউনাইটেড নেশনস অফিস ফর আউটার স্পেস অ্যাফেয়ারস (ইউএনওওএসএ)-এর দফতর। শান্তিপূর্ণ পথে আন্তর্জাতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে মহাকাশ অনুসন্ধান এবং স্থিতিশীল সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের পথ সুগম করাই এই সংস্থার মূল লক্ষ্য। এই পদে এখন ছিলেন ইটালির সিমোনেত্তা দি পিপ্পো। ২৫ বছরের অভিজ্ঞতা নিয়ে এ বার তাঁর উত্তরসূরি হিসেবে সংস্থার হাল ধরবেন ব্রিটিশ নাগরিক আরতি।

লন্ডনের কিংস কলেজে আইন নিয়ে স্নাতক স্তরের পড়াশোনার পরে এইচইসি প্যারিস থেকে এমবিএ করেছেন আরতি। ইন্টারন্যাশনাল স্পেস ইউনিভার্সিটিতেও পড়েছেন। ইংরেজির পাশাপাশি ফরাসি, জার্মান আর পঞ্জাবি ভাষায় তাঁর বেশ দখল। ডাচও জানেন অল্প অল্প। কৃত্রিম উপগ্রহ ব্যবহার করে বিপর্যয় মোকাবিলার লক্ষ্যে ২০১৫ সালে রাষ্ট্রপুঞ্জের বিশ্ব খাদ্য প্রকল্পের আওতায় যে পারস্পরিক যোগাযোগের সনদ তৈরি হয়েছিল, আরতি ছিলেন তার অন্যতম প্রধান রূপকার। বিশ্ব অর্থনৈতিক ফোরামের মহাকাশ সংক্রান্ত গ্লোবাল ফিউচার কাউন্সিলেরও সদস্য ছিলেন। সম্প্রতি তিনি নর্থস্টার আর্থ অ্যান্ড স্পেস সংস্থার এগ্জিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে ছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন