International News

ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের অনুষ্ঠানে অতিথিদের ঢুকতেই দিলেন না পাক কর্তারা!

ভারতীয় হাইকমিশনের তরফে ওই ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল ইসলামাবাদের ‘সেরেনা’ হোটেলে। পুলিশ ও ইসলামাবাদের প্রশাসনিক কর্তারা অনেক আগে থেকেই ঘিরে রেখেছিলেন গোটা হোটেল চত্বর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি ও ইসলামাবাদ শেষ আপডেট: ০২ জুন ২০১৯ ১১:২৮
Share:

ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন।- ফাইল ছবি।

ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের দেওয়া ইফতার পার্টির অতিথি, অভ্যাগতদের সঙ্গে অভব্য আচরণ করলেন পাকিস্তানের সরকারি কর্তারা। যেখানে সেই পার্টির আয়োজন করা হয়েছিল সেখানে ঢুকতেই দেওয়া হল না অতিথিদের। শনিবার সন্ধ্যার ঘটনা।

Advertisement

ভারতীয় হাইকমিশনের তরফে ওই ইফতার পার্টির আয়োজন করা হয়েছিল ইসলামাবাদের ‘সেরেনা’ হোটেলে। পুলিশ ও ইসলামাবাদের প্রশাসনিক কর্তারা অনেক আগে থেকেই ঘিরে রেখেছিলেন গোটা হোটেল চত্বর। সেই পার্টিতে আসার পথে তাঁরা নিরাপত্তার অজুহাতে নানা ভাবে হেনস্থা করেন অতিথি, অভ্যাগতদের। তাঁদের বেশির ভাগকেই হোটেলে ঢুকতে না দিয়ে ফিরে যেতে বাধ্য করেন ইসলামাবাদের পুলিশ ও প্রশাসনিক কর্তারা। ওই সময় ইসলামাবাদের নিরাপত্তা কর্মী ও প্রশাসনিক কর্তাদের মারমুখী হয়ে উঠতেও দেখা যায়।

পাকিস্তানে ভারতীয় হাইকমিশনার অজয় বিসারিয়া বলেছেন, ‘‘গত কাল যে সব অতিথি, অভ্যাগতকে ফিরে যেতে বাধ্য করা হয়েছে তাঁদের কাছে আমরা ক্ষমা চাইছি। তাঁদের সঙ্গে ইচ্ছাকৃত ভাবে যে আচরণ করা হয়েছে তা আমাদের খুব হতাশ করেছে। ওঁরা অনেককে হুমকিও দিয়েছেন।’’

Advertisement

আরও পড়ুন- ভার্জিনিয়ায় গুলি, হামলায় হত ১২​

আরও পড়ুন- আসছেন ট্রাম্প, লন্ডনে তৈরি ‘বেবি’ বেলুন​

এই ঘটনা আগামী দিনে ভারত-পাক সম্পর্কের উপর প্রভাব ফেলবে বলেও জানিয়েছেন পাকিস্তানে ভারতীয় হাইকমিশনার। বিসারিয়ার কথায়, ‘‘ওঁরা যে শুধুই সভ্যতা, ভদ্রতার সীমা বা কূটনৈতিক আচরণের প্রাথমিক শর্তগুলি লঙ্ঘন করেছেন, তাই নয়; ওঁদের এই আচার, আচরণ আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককেও প্রভাবিত করবে।

পাকিস্তানে ভারতীয় কূটনীতিকদের হেনস্থা হওয়ার ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। লাহৌরের সাচা সৌদা গুরুদ্বারে একটি অনুষ্ঠানের আয়োজনের দায়িত্বে থাকা দুই ভারতীয় কূটনীতিককে গত মাসে একটি ঘরে মিনিট কুড়ির জন্য বন্দি করে রাখা হয়। হেনস্থা করা হয় নানা ভাবে। ওই এলাকায় ফের গেলে তাঁদের আরও ক্ষতি করারও হুমকি দেওয়া হয়।

এই সপ্তাহের গোড়ায় দিল্লিতে পাক হাইকমিশনের দেওয়া ইফতারের নৈশভোজে বহু লেখ়ক, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী এসেছিলেন। সেই অনুষ্ঠান কিন্তু নির্বিঘ্নই ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন