Coronavirus

আত্মহত্যার ইচ্ছে থেকে বাঁচাতে স্প্রে

লকডাউনের এই বন্দি জীবন, নিজেকে সুস্থ রাখার জন্য সমাজ থেকে শারীরিক ভাবে দূরে থাকা, ‘নিউ-নর্মাল’ বলে মেনে নিতে কষ্ট হচ্ছে বিশ্ব জুড়েই।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২০ ০৪:০১
Share:

প্রতীকী ছবি

আত্মহত্যার চিন্তা দূর করতে ‘স্প্রেভাটো’ নামে নাকের একটি স্প্রে-কে ওষুধ হিসেবে অনুমোদন দিয়েছে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যডমিনিস্ট্রেশন। এটি সকলের জন্য নয়। অবসাদের সমস্যা কাটাতে অন্য প্রচলিত ওষুধ কাজ করে না যাঁদের, জনসন অ্যান্ড জনসনের তৈরি এই স্প্রে শুধু তাঁদের জন্য।

Advertisement

লকডাউনের এই বন্দি জীবন, নিজেকে সুস্থ রাখার জন্য সমাজ থেকে শারীরিক ভাবে দূরে থাকা, ‘নিউ-নর্মাল’ বলে মেনে নিতে কষ্ট হচ্ছে বিশ্ব জুড়েই। কিন্তু কারও কারও কাছে তা অসহনীয় হয়ে উঠছে। মার্কিন প্রশাসনের বিশেষ চিন্তা তাঁদের নিয়ে, যাঁদের ডিপ্রেশনের গুরুতর সমস্যা রয়েছে। সংখ্যাটা আমেরিকায় ১.৭ কোটির কাছাকাছি। তাঁদের ১১-১২ শতাংশের মধ্যে আত্মহত্যার প্রবণতা রয়েছে। সরকারি অনুমোদন পেয়ে যাওয়ায় এই ধরনের মানুষের জন্য ওষুধটি খুব শীঘ্রই বাজারে আনার পথ খুলে গেল বলে জানিয়েছে এর নির্মাতা সংস্থা। গত ২০১৯-এর মার্চের পর থেকে এ পর্যন্ত ৬০০০ মানুষের উপরে এটি পরীক্ষা করে দেখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন