Israel Hamas Conflict

সিরিয়া দিয়ে অস্ত্র সরবরাহ, যুদ্ধের দ্বিতীয় ‘মুখ’ খুলছে ইরান? তৈরি হেজ়বুল্লাও, সতর্ক ইজ়রায়েল বাহিনী

রবিবার ইজ়রায়েল বাহিনীর এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, গাজ়ায় অস্ত্র সরবরাহ করছে ইরান। সিরিয়া দিয়ে অস্ত্র পাঠাচ্ছে তারা। ওই এলাকায় যুদ্ধের দ্বিতীয় কেন্দ্র গড়ে তুলতে চাইছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১২:১১
Share:

পশ্চিম এশিয়ায় যুদ্ধ। —ফাইল চিত্র।

ইজ়রায়েলের সঙ্গে হামাসের যুদ্ধে শামিল হতে চাইছে ইরানও, এমনটাই দাবি ইজ়রায়েল বাহিনীর। অভিযোগ, অন্য দিক দিয়ে হামাসকে অস্ত্র সরবরাহ করছে ইরান। এ ভাবে তারা যুদ্ধের দ্বিতীয় ‘মুখ’ খুলতে চাইছে। এ বিষয়ে ইরানের সহযোগিতা করতে তৈরি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হেজ়বুল্লাও। ইজ়রায়েলকে তাই বাড়তি সতর্ক থাকতে হবে।

Advertisement

রবিবার ইজ়রায়েল বাহিনীর এক সিনিয়র আধিকারিক এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, গাজ়ায় অস্ত্র সরবরাহ করছে ইরান। সিরিয়া দিয়ে অস্ত্র পাঠাচ্ছে তারা। ওই এলাকায় যুদ্ধের দ্বিতীয় কেন্দ্র গড়ে তুলতে চাইছে তারা।

ইজ়রায়েল প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, শনিবার গভীর রাতে সিরিয়া থেকে উত্তর ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। সীমান্ত এলাকায় শোনা গিয়েছে সাইরেনও। তবে ‘দ্য টাইমস অফ ইজ়রায়েল’ জানিয়েছে এই হামলায় কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর নেই। ইজ়রায়েল বাহিনীর তরফেও ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

Advertisement

যুদ্ধে যোগ দেওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছে হেজ়বুল্লাও। তারা শুক্রবারই ঘোষণা করেছে, সঠিক সময় এলে হামাসের সঙ্গে তারাও হাত মেলাবে এবং যুদ্ধ শুরু করবে। লেবাননের এই হেজ়বুল্লা গোষ্ঠী ইরানের সহযোগিতায় চলে। ইরানই হেজ়বুল্লাকে যুদ্ধের রশদ জোগায় বলে দাবি।

এ দিকে, গাজ়ার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সৌদি আরব-সহ আরবীয় মালভূমির বাকি দেশগুলিও। সৌদি সরকার আগামী বুধবার এ বিষয়ে আলোচনার জন্য মুসলিম দেশগুলির সংগঠনের সঙ্গে বৈঠক ডেকেছে। প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, যুদ্ধে গাজ়ায় এখনও পর্যন্ত ২,৩২৯ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন