International News

আমেরিকার বিরুদ্ধে ভয়ঙ্কর বদলার হুমকি ইরানের শীর্ষ নেতার

সোলেমানির মৃত্যুতে ইরানে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২০ ১৫:১৮
Share:

ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই। ছবি-এএফপি।

আমেরিকার বিরুদ্ধে ভয়ঙ্কর বদলা নেওয়ার হুমকি দিলেন ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই। বললেন, মার্কিন ড্রোন হানায় ইরানের রেভোলিউশনারি গার্ড কোরের কাদ্‌স ফোর্সের কম্যান্ডার জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর পর ‘জিহাদ’ আরও বাড়বে। আর সেই ‘পবিত্র যুদ্ধে’ জয়ী হবেন ‘জিহাদি’রাই।

Advertisement

শুক্রবার ভোর রাতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হানায় নিহত হন জেনারেল কাসেম সোলেমানি। তাঁর সঙ্গে প্রাণ হারান ইরাকি জঙ্গি সংগঠনের উপ-প্রধান উপ-প্রধান আবু মহদি আল-মুহান্দিস ওরফে জামাল জাফর ইব্রাহিমি-সহ ৬ জন।

এ দিন টুইটে ইরানের শীর্ষ নেতা আয়াতোল্লা আলি খামেনেই লেখেন, ‘‘গত কয়েক বছর ধরে যে নিরলস কাজকর্ম করে গিয়েছেন, গত কাল শহিদ হয়ে তার পুরস্কার পেলেন সোলেমানি।’’ সোলেমানির মৃত্যুতে ইরানে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত ঘোষণা করেছেন খামেনেই।

Advertisement

পরে ইরানের সরকারি টেলিভিশনে খামেনেই বলেন, ‘‘সোলেমানির চলে গিয়েছেন বলে তাঁর কাজ বাতিল হবে না। তাঁর পথই অনুসরণ করা হবে। আর যে অপরাধীদের হাত সোলেমানি ও অন্য শহিদদের রক্তে লাল হল, তাদের বিরুদ্ধে শীঘ্রই বদলা নেওয়া হবে।’’

টেলিভিশনে খামেনেই হুমকি দেন, ‘‘শত্রুদের জেনে রাখা উচিত, এর পর ইরানের জিহাদ আরও বাড়বে। আর সেই পবিত্র যুদ্ধে জিহাদিরাই জয়ী হবেন।’’

আমেরিকার বিরুদ্ধে তোপ দেগেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানিও। বলেছেন, ‘‘সোলেমানি শহিদ হওয়ায় আমেরিকাকে রুখতে ও ইসলামি মূল্যবোধ রক্ষায় আরও দৃঢ়প্রতিজ্ঞ হবে ইরান। এই অঞ্চলে ইরানের মতো যে সব দেশ আমেরিকার কুক্ষিগত হয়ে থাকতে চায় না, কোনও সন্দেহ নেই, তারা সকলেই এর বদলা নেবে।’’

তোপ দেগেছেন ইরানের বিদেশমন্ত্রী জাভাদ জারিফ। মার্কিন ড্রোন হানাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ বলে নিন্দা করেছেন। ‘আগামী দিনে আমেরিকাকে এর মূল্য দিতে হবে’ বলে তাঁর টুইটে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের বিদেশমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন