Anti-Hijab Protests

হিজাব-বিরোধী আন্দোলনে ইরানের মহিলাদের পাশে দাঁড়ানোয় হেফাজতে ইরানের এক অভিনেত্রী

পোশাক-বিধি না মানার অভিযোগে ইরান পুলিশের তরফে গ্রেফতারপর্বও চলছে অবিরাম। এ বার একই অভিযোগে ইরান পুলিশ গ্রেফতার করল ইরানের অভিনেত্রী হেঙ্গামেহ্‌ গাজ়িয়ানিকে।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১১:৫৬
Share:

পোশাক-বিধি না মানার অভিযোগে ইরানের অভিনেত্রী হেঙ্গামেহ্‌ গাজ়িয়ানিকে গ্রেফতার করল ইরান পুুলিশ। ছবি: ইনস্টাগ্রাম

হিজাব-বিরোধী আন্দোলন নিয়ে ইরানে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন অব্যাহত। সাধারণ মানুষ থেকে ইরানের জনপ্রিয় তারকারা পর্যন্ত সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন। পোশাক-বিধি না মানার অভিযোগে ইরান পুলিশের তরফে গ্রেফতারপর্বও চলছে অবিরাম। আবার একই অভিযোগে ইরান পুলিশ গ্রেফতার করল সে দেশের অভিনেত্রী হেঙ্গামেহ্‌ গাজ়িয়ানিকে। সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ভিডিয়ো পোস্ট করে এই বার্তা জানিয়েছেন অভিনেত্রী নিজেই।

Advertisement

এই ভিডিয়োয় দেখা যাচ্ছে, ইরানের কোনও এক শহরের রাস্তায় দাঁড়িয়ে রয়েছেন ৫২ বছর বয়সি এই অভিনেত্রী। হঠাৎ দেখা গেল অভিনেত্রীকে পিছন ফিরে চুল বাঁধতে। তার পর আবার ক্যামেরার দিকে ফিরে তাকালেন তিনি। ভিডিয়োর প্রথম থেকে শেষ পর্যন্ত নির্বাক-ই ছিলেন অভিনেত্রী। পোস্ট করার সঙ্গে সঙ্গে তিনি জানান, সম্ভবত এটাই তাঁর শেষ পোস্ট। তাঁর অনুরাগীদের উদ্দেশে বলেন, ‘‘এই মুহূর্ত থেকে আমার সঙ্গে যা-ই হোক না কেন, সব সময় জানবেন, আমার শেষ নিশ্বাস পর্যন্ত আমি ইরানের মানুষের পাশে আছি।’’

সূত্রের খবর, একটি ভিডিয়োয় হিজাব খুলে প্রতিবাদ জানিয়েছিলেন এই অভিনেত্রী। শুধু তা-ই নয়, ৫০ জন শিশুহত্যার অভিযোগে ইরান সরকারকে দায়ীও করেছিলেন তিনি। এই অভিযোগে অভিনেত্রীকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। গত সেপ্টেম্বর মাসে পোশাক-বিধি না মানার অভিযোগে নীতি-পুলিশের হাতে গ্রেফতার হওয়া ইরানি তরুণী মাহশার আমিনির মৃত্যুর পরে ইরানে হিজাব-বিরোধী আন্দোলন শুরু হয়‌েছে।

Advertisement

সেই আন্দোলন সম্প্রতি তিন মাসে পা দিয়েছে। পাশাপাশি, ২০১৯ সালে ‘রক্তাক্ত নভেম্বর’ আন্দোলনের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে দেশ জুড়ে ৩ দিনের প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছিলেন আন্দোলনকারীরা। সব মিলিয়ে ইরান সরকারের বিরুদ্ধে ক্ষেপে রয়েছে ইরান-সহ বিশ্ববাসীর একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন