আইএস-কে জব্দ করেছে রাশিয়াই, দাবি আসাদের

আমেরিকাকে খাটো করে ফের রাশিয়ার প্রশংসায় মুখ খুললেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। তাঁর দাবি, আমেরিকা নয়, রাশিয়া বিমান হানা শুরু করার পর থেকেই দেশে জঙ্গিদের জব্দ করা গিয়েছে। পাশাপাশি রুশ যুদ্ধবিমান গুলি করে নামানোর অভিযোগে আসাদ এক হাত নিয়েছেন তুরস্ককেও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৫ ০২:৪৯
Share:

আমেরিকাকে খাটো করে ফের রাশিয়ার প্রশংসায় মুখ খুললেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। তাঁর দাবি, আমেরিকা নয়, রাশিয়া বিমান হানা শুরু করার পর থেকেই দেশে জঙ্গিদের জব্দ করা গিয়েছে। পাশাপাশি রুশ যুদ্ধবিমান গুলি করে নামানোর অভিযোগে আসাদ এক হাত নিয়েছেন তুরস্ককেও। সম্প্রতি একটি সাক্ষাৎকারে আসাদের এই জো়ড়া তোপের পিছনে অবশ্য কূটনীতির অঙ্কই দেখছেন বিশেষজ্ঞরা।

Advertisement

কূটনীতিকদের অনুমান, পরিস্থিতির সুযোগ নিয়ে তুরস্কের থেকে মুখ ঘুরিয়ে রাশিয়ার সঙ্গে জোট আরও শক্ত করতে চাইছে সিরিয়া। আর আমেরিকাকে খাটো করা তাদের অভ্যেস বলে মত তাঁদের। আসাদের কথায়, গত বছর সেপ্টেম্বরে সিরিয়ায় বিমান হানা শুরু করে ন্যাটো। কিন্তু জঙ্গিরা তাতে জব্দ হওয়া দূরে থাক, বরং আড়েবহরে বেড়েছে।

আমেরিকা অবশ্য আসাদের সমীকরণ মানতে নারাজ। ওয়াশিংটনের দাবি, সেপ্টেম্বরে রাশিয়া বিমান হানা শুরুর আগেই তারা সিরিয়ায় ১০ শতাংশ জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে। তা হলে রাশিয়ার ভূমিকা কী? সিরীয় প্রেসিডেন্ট দরাজ শংসাপত্র দিলেও রাশিয়ার বিরুদ্ধে আমেরিকার অভিযোগ— আইএস নিধনের নামে তারা বেছে বেছে আসাদ-বিরোধীদের ঘাঁটিতেই বোমা ফেলছে। জেনিভা চুক্তির শর্ত ভেঙে সিরিয়ায় ফসফরাস বোমা ফেলার অভিযোগও উঠেছে রাশিয়ার বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন