Israel Palestine Conflict

লেবানন থেকে ছুটে এল ক্ষেপণাস্ত্র, হিজবুল্লা ঘাঁটি লক্ষ্য করে পাল্টা হামলা ইজ়রায়েলের

ইজ়রায়েল ভূখণ্ড লক্ষ্য করে হামলার কথা স্বীকার করেছে হিজবুল্লা। জানিয়েছে, সীমান্ত সংলগ্ন শেবায় ইজ়রায়েলের সেনার ঘাঁটি লক্ষ্য করে বিস্ফোরক বোঝাই ড্রোন পাঠিয়েছিল তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তেল আভিভ শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ২৩:০৩
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

লেবানন থেকে সীমান্ত সংলগ্ন ইজ়রায়েল ভুখণ্ডে উড়ে এল ২৫ থেকে ৩০টি ক্ষেপণাস্ত্র। ইজ়রায়েলের সেনা রেডিয়োর তরফে জানানো হয়েছে, ওই এলাকায় বেশ কিছু গাড়ি দাঁড় করানো ছিল। তাতে আগুন ধরে গিয়েছে। তবে হতাহতের খবর প্রকাশ্যে আসেনি। বসে নেই ইজ়রায়েল। লেবাননে হিজবুল্লার ঘাঁটি লক্ষ্য করে পাল্টা হামলা চালাচ্ছে তারা।

Advertisement

ইজ়রায়েল ভূখণ্ড লক্ষ্য করে হামলার কথা স্বীকার করেছে হিজবুল্লা। জানিয়েছে, সীমান্ত সংলগ্ন শেবায় ইজ়রায়েলের সেনার ঘাঁটি লক্ষ্য করে বিস্ফোরক বোঝাই ড্রোন পাঠিয়েছিল তারা। ইজ়রায়েল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করেছে হামাসের আল কাসাম ব্রিগেডও। গাজ়ায় ক্রমেই ভয়াবহ যুদ্ধে জড়াচ্ছে সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইজ়রায়েলি সেনা। গাজ়া শহরের দিকে ইজ়রায়েলের যত ট্যাঙ্ক আসছিল, সেগুলি লক্ষ্য করে সুড়ঙ্গ থেকে মর্টার ছুড়েছে হামাস। গাজ়ার জরুরিকালীন পরিষেবা জানিয়েছে, বুরেইজ উদ্বাস্তু শিবিরে ইজ়রায়েলি হামলায় মারা গিয়েছেন ১৫ জন। ইজ়রায়েলি সেনা জানিয়েছে, গাজ়া থেকে ৪৯ জন সন্দেহভাজনকে গ্রেফতার করেছে তারা। তাঁদের মধ্যে ২১ জন হামাসের সদস্য।

প্যালেস্তিনীয়দের জীবন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। ইজ়রায়েল সেনাকে একহাত নিয়েছে। গাজ়ার জাবালিয়া উদ্বাস্ত শিবিরে হামলা চালিয়েছে ইজ়রায়েল। এই নিয়েও ক্ষোভ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংগঠন। বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘আন্তর্জাতিক আইন’ ভঙ্গ করেছে বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। এটা ‘যুদ্ধাপরাধ’। এর মধ্যে গাজ়ার হাসপাতালগুলিতে জ্বালানি শেষ হয়েছে বলে খবর। খবরের সত্যতা স্বীকার করেছেন ইজ়ারায়েল সেনার প্রধান। জানিয়েছেন, মুমূর্ষু রোগীদের বাঁচাতে গাজ়ার হাসপাতালে জ্বালানি সরবরাহ করা হবে। তবে দেখা হবে, তা যেন কোনও প্রকারেই হামাসের হাতে না যায়। গাজ়ায় হামাসকে ভাতে মারারও সিদ্ধান্ত নিয়েছে ইজ়রায়েল। সে কারণে আগেই সেখানে বিদ্যুৎ, খাদ্য, জ্বালানি সরবরাহ বন্ধ করেছে তারা। যেটুকু জ্বালানি ছিল, তা দিয়েই চলছিল হাসপাতালে জেনারেটর। এ বার তা-ও শেষের পথে। ইতিমধ্যে ইজ়রায়েলি সেনার হামলায় গাজ়ায় মারা গিয়েছেন অন্তত আট হাজার জন। অর্ধেকই শিশু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন