Joe Biden

‘সর্বশক্তি দিয়ে ভারতকে সাহায্য করব’, করোনা পরিস্থিতিতে বার্তা জো বাইডেনের

ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গে দৈনিক সংক্রমণ বেশ কয়েক দিন ধরেই ৩ লক্ষের বেশি। হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। অমিল শয্যাও।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ১০:১৬
Share:

জো বাইডেন। ফাইল চিত্র।

আমেরিকার দুঃসময়ে ভারত পাশে দাঁড়িয়েছিল। তাই ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকা সব রকমের শক্তি দিয়ে সাহায্য করবে বলে জানালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertisement

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেন বাইডেন। তার পরে মঙ্গলবার হোয়াইট হাউস একটি সাংবাদিক বৈঠকে আমেরিকার প্রেসিডেন্ট বলেন, ‘‘আমি শীঘ্রই ভারতে সব রকমের সাহায্য পাঠাচ্ছি। তার মধ্যে রেমডেসিভির ও অন্যান্য ওষুধও রয়েছে। ভারতে টিকা তৈরির জন্য যে কাঁচামাল প্রয়োজন তাও আমরা পাঠাচ্ছি। এতে টিকা উৎপাদন বৃদ্ধি পাবে।’’

বাইডেন আরও বলেন, ‘‘আমরা এখন যে সমস্যার মধ্যে রয়েছি তাতে আরও বেশি টিকার ব্যবহার শুরু করতে হবে আমাদের। তবে আমরা এই মুহূর্তে অন্যান্য দেশে টিকা পাঠাতে সক্ষম। সেটা আমরা ভারতকে দিয়েই শুরু করতে চাইছি। কারণ আমাদের দুঃসময়ে সবার আগে এগিয়ে এসেছিল ভারত।’’

Advertisement

করোনার দ্বিতীয় তরঙ্গের আঘাতে ভারতে দৈনিক সংক্রমণ বেশ কয়েক দিন ধরেই ৩ লক্ষের বেশি। হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। শয্য্যা অমিল। অক্সিজেনেরও অভাব প্রবল। এই অবস্থায় বহির্বিশ্বের কাছে সাহায্যের আবেদন করেছিল ভারত। ইতিমধ্যেই আমেরিকা-সহ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন