Joe Biden

Joe Biden: জো বাইডেন, ইলন মাস্কদের টুইটার ফলোয়ারদের অর্ধেকই ভুয়ো! দাবি সমীক্ষায়

এই মাসের গোড়ায় স্পার্কটোরোর সমীক্ষায় উঠে আসে, টেসলার মালিক এলন মাস্কের টুইটার ফলোয়ারদের মধ্যে ৫৩.৩ শতাংশ অ্যাকাউন্ট ভুয়ো।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ মে ২০২২ ০৫:৫১
Share:

ফাইল চিত্র।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের টুইটারে প্রায় ২ কোটি ২০ লক্ষ ফলোয়ার রয়েছে। যার মধ্যে প্রায় অর্ধেক সংখ্যকই ভুয়ো বলে দাবি করল একটি সফ্‌টওয়্যার সংস্থা।

Advertisement

স্পার্কটোরো নামে ওই সংস্থার দাবি, তাদের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে বাইডেনের ফলোয়ারদের মধ্যে ৪৯.৩% অ্যাকাউন্টই ভুয়ো। অ্যাকাউন্টগুলির কোন জায়গা থেকে খোলা হয়েছে, সেগুলির প্রোফাইল ছবি, তার মধ্যে কতগুলি নতুন বা পুরনো ইত্যাদি নানা মাপকাঠির ভিত্তিতে তারা সমীক্ষা চালিয়েছে। যে সমস্ত অ্যাকাউন্টের সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করা যাচ্ছে না বা যেগুলির দীর্ঘদিন কোনও ব্যবহার নেই, প্রচারমূলক, রোবটচালিত বা স্প্যাম— সেগুলিকে ভুয়ো অ্যাকাউন্ট হিসেবে চিহ্নিত করেছে স্পার্কটোরো। সংস্থার দাবি, তাদের এই পরিষেবা ব্যবহার করে যে কোনও টুইটার ব্যবহারকারী জানতে পারবেন, তাঁর ফলোয়ারদের মধ্যে কতগুলি ভুয়ো অ্যাকাউন্ট রয়েছে।

এই মাসের গোড়ায় স্পার্কটোরোর সমীক্ষায় উঠে আসে, টেসলার মালিক এলন মাস্কের টুইটার ফলোয়ারদের মধ্যে ৫৩.৩ শতাংশ অ্যাকাউন্ট ভুয়ো। প্রসঙ্গত, ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে মাস্ক ও টুইটার কর্তৃপক্ষের মধ্যে টানাপড়েন অব্যাহত। টুইটারে জাল অ্যাকাউন্টের সমস্যা নিয়ে বরাবর সরব মাস্ক। সেগুলি বন্ধ করার কথাও বলেছেন বহু বার। এখন টুইটারকে হাতে নেওয়ার সময় বিষয়টি নিয়ে আরও কঠোর তিনি।

Advertisement

সম্প্রতি ৪৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার অধিগ্রহণের কথা ঘোষণা করেছিলেন মাস্ক। কিন্তু পরে ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে টুইটার সত্যতা গোপন করেছে এই দাবি তুলে অধিগ্রহণ চুক্তি স্থগিত রাখেন তিনি। মাস্ক জানিয়েছেন, টুইটারের সিইও পরাগ আগরওয়াল জানিয়েছিলেন, টুইটারে জাল অ্যাকাউন্টের সংখ্যা মোট দৈনিক ব্যবহারকারীর ৫ শতাংশেরও কম। মাস্কের ইঙ্গিত, এই সংখ্যা আসলে এত কম নয়। তা অন্তত ২০ শতাংশ। তার পরেই অধিগ্রহণ স্থগিত রাখার বার্তা দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন