মৃত বেড়ে ৫১, লড়াই শেষ ক্যাপ্টেনেরও

ইউএস বাংলার জনসংযোগ আধিকারিক কামরুল ইসলাম বলেন, মারা গিয়েছেন ২৬ জন বাংলাদেশি। তিনি অবশ্য জানান, মৃতের সংখ্যা ৫০।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৮ ০২:৫০
Share:

মোমের আলোয়: বিমান দুর্ঘটনায় মৃতদের স্মরণ। মঙ্গলবার কাঠমান্ডুতে। ছবি: এএফপি।

সোমবার রাত পর্যন্ত সংখ্যাটা নিয়ে ধন্দ ছিল। মঙ্গলবার নেপাল সরকার জানিয়ে দিল, কাঠমান্ডুতে ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনায় মারা গিয়েছেন ৫১ জন। তাঁদের মধ্যে রয়েছেন বিমানের দুই পাইলট এবং দুই বিমানকর্মী। সোমবার কাঠমান্ডুর হাসপাতালে চিকিৎসা চলছিল বিমানের মুখ্য পাইলট ক্যাপ্টেন আবিদ সুলতানের। মঙ্গলবার বিমান সংস্থা জানিয়ে দেয়, মৃত্যু হয়েছে আবিদের।

Advertisement

ইউএস বাংলার জনসংযোগ আধিকারিক কামরুল ইসলাম বলেন, মারা গিয়েছেন ২৬ জন বাংলাদেশি। তিনি অবশ্য জানান, মৃতের সংখ্যা ৫০। সোমবার দুপুরে ছোট বম্বার্ডিয়ার কিউ ৪০০ বিমানটি ৬৭ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে কাঠমান্ডু পৌঁছে নামার সময়ে ভেঙে পড়ে। রানওয়ে ছুঁয়েও কাত হয়ে জ্বলতে জ্বলতে বিমানটি বিমানবন্দরের পাশের ফুটবল মাঠে গিয়ে থামে। বেশ কিছু ক্ষণ বন্ধ রাখতে হয় কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দর। সোমবার রাত থেকে চালু হয় বিমান ওঠানামা। মঙ্গলবার কলকাতা ও দিল্লি থেকেও কাঠমান্ডুতে বিমান চলাচল করেছে।

মঙ্গলবার দুর্ঘটনাস্থল থেকে পাওয়া গিয়েছে ‘ব্ল্যাক বক্স’। বিমানের ককপিটের যাবতীয় নথি, পাইলটের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-এর কথোপকথন, সব গচ্ছিত থাকে ওই ব্ল্যাক বক্স-এ। সেই নথি ও তথ্য ডি-কোড করলে তদন্তের কাজে সুবিধে হবে। নেপালের বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার প্রাক্তন ডিরেক্টর জেনারেল যজ্ঞপ্রসাদ গৌতমের নেতৃত্বে একটি তদন্ত কমিটি তৈরি করেছে নেপাল সরকার। অভিযোগ উঠেছে, পাইলটের সঙ্গে এটিসি-র সমন্বয় নিয়ে। দুর্ঘটনার দায় কার, তা নিয়ে এ দিনও চলেছে দু’দেশের চাপান-উতোর। নেপাল সরকারের দাবি, এটিসি-র নির্দেশ মানেননি পাইলট। আর বিমান সংস্থার অভিযোগ, এটিসি ভুল পথে চালিত করেছে পাইলটকে। ব্ল্যাক বক্স-এর তথ্য ডি-কোড করলে সত্যিটা সামনে আসবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

প্রাথমিক ভাবে বিশেষজ্ঞদের মতে, দু’বার রানওয়ের মাথায় চক্কর খাওয়ার পরেও কোনও ভাবে রানওয়েতে নামার সময়ে খেই হারিয়ে ফেলেন পাইলট। রানওয়ের ঠিক যেখানে, যে কোণে বিমানের নামার কথা ছিল, সেই হিসেবে ভুল করে ফেলেন পাইলট। দুর্ঘটনার আগের মুহূর্তে এটিসি অফিসার ও ক্যাপ্টেন আবিদের কথোপকথনের টেপ মঙ্গলবার সকাল থেকে ইউটিউবে ছড়িয়ে পড়ে। তদন্ত শেষ হওয়ার আগে কী ভাবে এই টেপ বাইরে গেল, তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার বাংলাদেশ বিমানের একটি বিমানে ঢাকা থেকে কাঠমান্ডু গিয়েছেন বাংলাদেশের বিমান ও পর্যটন মন্ত্রী শাজাহান কামাল, বিদেশমন্ত্রী আবুল হাসান মহম্মদ এবং যাত্রীদের ৪৬ জন আত্মীয়। গিয়েছে ঢাকার তদন্তকারী দলও। কিন্তু রানওয়ে ফাঁকা না পাওয়ায় তাঁদের বিমানটিকেও ঘণ্টাখানেক কাঠমান্ডুর আকাশে চক্কর কাটতে হয়। ফলে কিছুটা উদ্বিগ্ন হয়ে পড়েন যাত্রীরা।

বাংলাদেশের তরফে বলা হয়েছে, যে পাইলট আবিদ সুলতানের ভুলের কথা বলা হচ্ছে, তিনি এর আগে ১০০ বার কাঠমান্ডুতে বিমান নিয়ে নেমেছেন। ৫ হাজার ঘণ্টা ওড়ার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন