Sri Lanka Crisis

Sri Lanka Crisis: পরিবারকে নিয়ে নিরাপদে দেশ ছাড়তে দিলে তবেই ইস্তফা, নয়া শর্ত শ্রীলঙ্কার প্রেসিডেন্টের

সূত্রের খবর, তাঁর এই শর্ত নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু কোনও দলই প্রেসিডেন্টের এই শর্তে রাজি নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ২৩:১৮
Share:

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ফাইল চিত্র।

দু’দিন আগে স্পিকারকে জানিয়েছিলেন তিনি বুধবার ইস্তফা দেবেন। কিন্তু সেই বার্তার পর দু’দিন কাটতে না কাটতেই নতুন শর্ত জুড়ে দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তাঁর শর্ত— পরিবারকে নিয়ে নিরাপদে দেশ ছাড়তে দিলে তবেই তিনি ইস্তফা দেবেন।

Advertisement

সূত্রের খবর, তাঁর এই শর্ত নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু কোনও দলই প্রেসিডেন্টের এই শর্তে রাজি নয়। ফলে বুধবার যদি গোতাবায়া ইস্তফা না দেন, তবে শ্রীলঙ্কার পরিস্থিতি আবারও নতুন করে উতপ্ত হতে পারে।

এর আগে প্রেসিডেন্টের ভাই বাসিল রাজাপক্ষে পরিবারকে নিয়ে দেশ ছাড়তে গেলে তাঁকে আটকে দেন বিমানবন্দরের কর্মীরা। প্রেসিডেন্ট যাতে বেরোতে না পারেন তাঁর আগেই বিমানবন্দরের অভিবাসন দফতরের কর্মীরা পরিষেবা বন্ধ করে দিয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, শনিবার প্রবল বিক্ষোভের জেরে নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়ে যান গোতাবায়া। পুলিশের ব্যারিকেড ভেঙে তাঁর বাসভবনে ঢুকে বিক্ষোভকারীরা সমস্ত জিনিস তছনছ করে দেন। বিক্ষোভকারীরা অবিলম্বে তাঁর ইস্তফা দাবি করেন। এর পরই স্পিকার মাহিন্দা আবেয়াবর্ধনে জানান, প্রেসিডেন্ট বুধবার ইস্তফা দেবেন।

তাঁর ইস্তফা দেওয়ার শর্ত নিয়ে আলোচনা করতে একটি সর্বদল বৈঠক ডাকেন স্পিকার। কিন্তু, সেই বৈঠকে বিরোধীরা প্রেসিডেন্টের এই শর্ত মানতে রাজি নন বলেই জানিয়ে দেন। গোতাবায়ার এই শর্ত নিয়ে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে আলোচনা করেন সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে। সেই বৈঠকেও কোনও সমাধান সূত্র উঠে আসেনি। প্রসঙ্গত, শনিবারই ইস্তফা দেন রনিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন