Pakistan

ট্রাফিক আইন ভেঙে পুলিশকে ধাক্কা, মিলল অভিনব সাজা

কাসিমের কথায়, ‘‘আমার এই সাজা অন্যদের কাছে একটি শিক্ষা পৌঁছে দেবে।’’ পাশাপাশি, তাঁকে বদান্যতা দেখানোর জন্য আদালতের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন কাসিম।

Advertisement

সংবাদ সংস্থা

করাচি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ১২:২২
Share:

প্রতীকী ছবি।

ট্রাফিক আইন না মেনে বাইক চালিয়ে কর্তব্যরত এক পুলিশ কনস্টেবলকে ধাক্কা মেরেছিলেন। বাইকের ধাক্কায় আহত হন ওই পুলিশ কর্মী। এর পরই পুলিশ গ্রেফতার করে মহম্মদ কাসিম নামে ৩৪ বছরের ওই যুবককে। কাসিমকে আদালতে পেশ করা হলে বিচারক দু’ রকম সাজার কথা বলেছিলেন। একটি হল- এক বছরের জন্য পথ নিরাপত্তা সংক্রান্ত প্ল্যাকার্ড হাতে রাস্তায় দাঁড়ানোর। দ্বিতীয়টি হল- জেল। শাস্তি হিসাবে প্রথমটি বেছে নেন কাসিম। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের করাচিতে।

Advertisement

সাজা ঘোষণার পর কাসিম জানিয়েছেন, জেলে যেতে হলে আজীবন অপরাধীর তকমা বয়ে বেড়াতে হত। তার বদলে ট্রাফিক সিগন্যালে সচেতনতামূলক প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকতে তাঁর কোনও আপত্তি নেই। কাসিমের কথায়, ‘‘আমার এই সাজা অন্যদের কাছে একটি শিক্ষা পৌঁছে দেবে।’’ পাশাপাশি, তাঁকে বদান্যতা দেখানোর জন্য আদালতের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন কাসিম।

আরও পড়ুন: দু’বছর পরে উদ্ধার তরুণী পাক সাংবাদিক

Advertisement

শাস্তি অনুযায়ী আগামী বছরের ১১ অক্টোবর পর্যন্ত কাসিমকে করাচির এমএ জিন্না রোডে দাঁড়াতে হবে। প্রতি শুক্রবার দু’ঘণ্টা করে এই দায়িত্ব পালন করতে হবে তাঁকে। হাতে থাকবে প্ল্যাকার্ড। তাতে লেখা থাকবে, ‘সাবধান হোন! বেপরোয়া ভাবে গাড়ি চালানো মৃত্যু ডেকে আনতে পারে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন