‘আরবদের’ তাড়াতে ফ্লোরিডায় ভারতীয়ের দোকানের সামনে আগুন

বর্ণ-বিদ্বেষের জেরে হেনস্থা থামছে না আমেরিকায়। এ বার ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন নাগরিকের দোকান পোড়ানোর চেষ্টার অভিযোগ উঠল ফ্লোরিডার এক ব্যক্তির বিরুদ্ধে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৭ ০৩:১১
Share:

এই দোকানের সামনেই আগুন দেওয়া হয়। ছবি সিএনএনের সৌজন্যে।

বর্ণ-বিদ্বেষের জেরে হেনস্থা থামছে না আমেরিকায়। এ বার ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন নাগরিকের দোকান পোড়ানোর চেষ্টার অভিযোগ উঠল ফ্লোরিডার এক ব্যক্তির বিরুদ্ধে। অভিযুক্তের নাম রিচার্ড লয়েড (৬৪)। জেরায় ওই ব্যক্তি বলেন, দেশ থেকে ‘আরবদের’ তাড়াতে চান তিনি।

Advertisement

সেন্ট লুসি কাউন্টির শেরিফ কেন মাসকারা ফেসবুকে পুরো ঘটনার বিবরণ দিয়েছেন। শুক্রবার সকাল পৌনে আটটা নাগাদ দোকানের সামনে এক শ্বেতাঙ্গের সন্দেহভাজন আচরণ দেখে পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ এসে দেখে, দোকানের দরজার সামনে চাকা দেওয়া একটি ডাস্টবিন রাখা। তার মধ্যে জিনিসপত্র পোড়ানো চলছে। দ্রুত আগুন নিভিয়ে দেওয়া হয়। দোকানটি বন্ধ ছিল। তাই তেমন ক্ষতি হয়নি।

শেরিফ বলেন, লয়েডের মানসিক স্বাস্থ্যের পরীক্ষা করা হবে। তার পরে স্টেট অ্যাটর্নির অফিস ঠিক করবে এটিকে বিদ্বেষজনিত হিংসা বলা যায় কি না। তদন্তকারীদের লয়েড বলেন, দিন কয়েক আগে ওই দোকানে ফলের রস কিনতে গিয়ে তা না পেয়ে রেগে যান তিনি। তাঁর মনে হয়েছিল, ওই দোকানের মালিক আরবের লোক। তখনই দোকানটি পোড়াবেন বলে ঠিক করেন। লয়েডের দাবি, এই মানুষগুলির জন্যই দেশে কাজ কমছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন