মাসুদ আজহার আটক! জানে না পাকিস্তান

মৌলানা মাসুদ আজহারকে আটক করার কোনও খবর তাদের কাছে নেই। জানাল পাকিস্তানের বিদেশ মন্ত্রক। জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে জেরার জন্য আটক করা হয়েছে বলে পাকিস্তানের মিডিয়া জানিয়েছিল। কিন্তু সরকারের তরফে কোনও বিবৃতি না থাকায় মাসুদের আটকের খবর নিয়ে ধোঁয়াশা রয়েই গিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৬ ১৬:৩৩
Share:

মৌলানা মাসুদ আজহার।— ফাইল চিত্র।

মৌলানা মাসুদ আজহারকে আটক করার কোনও খবর তাদের কাছে নেই। জানাল পাকিস্তানের বিদেশ মন্ত্রক। জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে জেরার জন্য আটক করা হয়েছে বলে পাকিস্তানের মিডিয়া জানিয়েছিল। কিন্তু সরকারের তরফে কোনও বিবৃতি না থাকায় মাসুদের আটকের খবর নিয়ে ধোঁয়াশা রয়েই গিয়েছিল। বৃহস্পতিবার পাক বিদেশ মন্ত্রকের বিবৃতি সেই ধোঁয়াশা কাটিয়ে দিল। পাক বিদেশ মন্ত্রকের এই বিবৃতির পরই বাতিল হয়ে গিয়েছে শুক্রবারের ভারত-পাক বিদেশ সচিব পর্যায়ের বৈঠক।

Advertisement

পঠানকোট হামলার পর প্রবল আন্তর্জাতিক চাপে পড়ে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করে ইসলামাবাদ। বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়। বুধবার পাকিস্তানের মিডিয়ায় খবর ছড়ায় যে জইশ-ই-মহম্মদের বিভিন্ন ডেরায় তল্লাশি চালিয়ে সেগুলি সিল করে দিয়েছে পাক প্রশাসন। জইশ-প্রধান মাসুদ আজহারকে জেরার জন্য আটক করা হয়েছে। কিন্তু পাকিস্তানের সরকারি সূত্র সে সম্পর্কে কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন:

Advertisement

করিডর উড়িয়ে দেবে ভারত, ভয়ে কাঁটা চিন-পাকিস্তান

বুধবার রাতে ভারতের বিদেশ মন্ত্রক মাসুদের আটকের জল্পনা নিয়ে বিবৃতি দেয়। বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, ‘‘মাসুদ আজহারের গ্রেফতারির ব্যাপারে পাকিস্তান সরকারি ভাবে ভারতকে কিছুই জানায়নি।’’ ফলে আদৌ মাসুদ আজহার আটক হয়েছে কি না, তা নিয়ে ধন্দ তৈরি হয়। বৃহস্পতিবার পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে জানান হল, ‘‘মাসুদ আজহারের আটক বা তার ডেরায় তল্লাশির কোনও খবর আমাদের কাছে নেই।’’

পাক বিদেশ মন্ত্রকের এই বিবৃতির পর, ভারত-পাক বিদেশ সচিব পর্যায়ের বৈঠক বাতিল হয়ে গিয়েছে। পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা না নেওয়া পর্যন্ত নতুন করে আলোচনা অর্থহীন। আগেই জানিয়েছিল ভারতের বিদেশ মন্ত্রক। মাসুদ আজহার আটক হয়নি, এই বিষয়টি স্পষ্ট হয়ে যাওয়ার পর, বৈঠক হওয়ার আর কোনও সম্ভাবনা ছিল না। তবে বৈঠক বাতিলের বিষয়ে ভারতের তরফে আগ বাড়িয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। পাক বিদেশ মন্ত্রকই সে কথা জানিয়েছে। পাকিস্তানের তরফে অবশ্য ‘বৈঠক বাতিল’ গোছের কঠোর শব্দ ব্যবহার করা হয়নি। কূটনৈতিক ভারসাম্য বজায় রাখতে পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারত-পাক বিদেশ সচিব পর্যায়ের বৈঠকের সূচি নতুন করে নির্ধারিত হচ্ছে। শুক্রবারের বদলে কবে বৈঠক হবে, তা শীঘ্রই চূড়ান্ত হবে। বিদেশ সচিব পর্যায়ের বৈঠকের পর দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাও আলোচনায় বসবেন। ভারতের বিদেশ মন্ত্রকের তরফেও বৈঠক পিছিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন