BIMSTEC

সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানকে নিশানা বিমস্টেকে

সন্ত্রাসবাদ এবং আন্তঃরাষ্ট্রীয় অপরাধের সব চেয়ে ভাল উদাহরণ হল আমাদের পশ্চিম সীমান্ত দিয়ে আসা মাদক, অস্ত্র এবং জঙ্গি পাচারের ঘটনা। সেই সঙ্গে ড্রোন ব্যবহার করে নাশকতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ০৬:৫৭
Share:

প্রতীকী ছবি।

নাম না করে বৃহস্পতিবার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার মঞ্চে পাকিস্তানকে তুলোধোনা করল ভারতের বিদেশ মন্ত্রক। বিমস্টেভুক্ত দেশগুলির সন্ত্রাস-বিরোধিতা এবং আন্তঃরাষ্ট্রীয় অপরাধ সংক্রান্ত যৌথ কার্যনির্বাহী কমিটির বৈঠকে বিদেশ মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত সচিব সঞ্জয় বর্মা বলেন, কিছু দেশ সন্ত্রাসবাদকে তাদের রাষ্ট্রনীতির অঙ্গ করে নিয়েছে। বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক।

Advertisement

বর্মার কথায়, “সন্ত্রাসবাদকে বিন্দুমাত্র রেয়াত না-করার নীতি নিয়ে চলে ভারত। আমাদের এ ব্যাপারে পোক্ত আইনি কাঠামো রয়েছে, শাস্তি প্রদানের জন্য সংস্থা রয়েছে।” এর পরেই তাঁর বক্তব্য, “যদিও এটা অত্যন্ত উদ্বেগজনক যে কিছু দেশের সরকার ও তাদের সংস্থাগুলি সন্ত্রাসবাদকে রাষ্ট্রনীতির অঙ্গ বানিয়ে ছেড়েছে। সন্ত্রাসবাদ এবং আন্তঃরাষ্ট্রীয় অপরাধের সব চেয়ে ভাল উদাহরণ হল আমাদের পশ্চিম সীমান্ত দিয়ে আসা মাদক, অস্ত্র এবং জঙ্গি পাচারের ঘটনা। সেই সঙ্গে ড্রোন ব্যবহার করে নাশকতা। এর পুরোটাই সে দেশের সরকারের মদতে চলছে।” এই প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃত করেছেন বিদেশ মন্ত্রকের কর্তা। তাঁর কথায়, “সমস্ত রকম সন্ত্রাসবাদ রুখতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায়, ‘আমরা মনে করি একটি আঘাতই অনেক। একটি মৃত্যুও অনেক। সন্ত্রাসবাদ যত ক্ষণ না সমূলে উৎপাটিত হচ্ছে, বিশ্রাম নেব না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন