International News

সুরকার নিতিন শেনয় পেলেন ব্রিটেনের সেরা সম্মান

নিতিনের সঙ্গে ‘সিবিই’ পুরস্কার দেওয়া হয়েছে মোট ৩০ জন ভারতীয় বংশোদ্ভূতকে। যাঁদের মধ্যে রয়েছেন গুরিন্দর সিংহ জোসান ও চিকিৎসক শ্রীদেবী কালিন্দিন্দি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ১৪:২১
Share:

নিতিন শেনয়। -ফাইল ছবি।

বিশিষ্ট গীতিকার ও সুরকার নিতিন শেনয় সম্মানিত হলেন ব্রিটেনের সেরা সম্মান ‘কম্যান্ডার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (সিবিই)’ পুরস্কারে। মঞ্চ ও চলচ্চিত্রে তাঁর গুরুত্বপূর্ণ অবদানের জন্য। ‘দ্য নেমসেক’ ও ‘মিডনাইট্‌স চিলড্রেন’-এর মতো দু’টি বহু আলোচিত চলচ্চিত্রের সুরকার, ৫৪ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত নিতিনের জন্ম ব্রিটেনে।

Advertisement

নিতিনের সঙ্গে ‘সিবিই’ পুরস্কার দেওয়া হয়েছে মোট ৩০ জন ভারতীয় বংশোদ্ভূতকে। নিতিনের সঙ্গে ‘সিবিই’ ও সংশ্লিষ্ট ‘ওবিই’ এবং ‘এমবিই’ পুরস্কার দেওয়া হয়েছে মোট ৩০ জন ভারতীয় বংশোদ্ভূতকে। তাঁদের মধ্যে আর যে দু’জন ভারতীয় বংশোদ্ভূত ‘সিবিই’ পুরস্কার পেয়েছেন, তাঁদের নাম- রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য সম্মানিত হয়েছেন গুরিন্দর। আর রিহ্যাবিলিটেশন সাইকিয়াট্রি বা পুনর্বাসিত মানুষের মনস্তত্ত্ব নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য ‘সিবিই’ সম্মান দেওয়া হয়েছে চিকিৎসক শ্রীদেবী কালিন্দিন্দিকে।

‘নাইটহুড’ উপাধিও এই ‘সিবিই’ সম্মানের অন্তর্ভুক্ত। এ বছর যা দেওয়া হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সদ্য অবসর নেওয়া ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্যাটসম্যান অ্যালিস্টার কুক ও লেখক ফিলিপ পুলম্যানকে। এ বছর রাশিয়ায় বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলকে সেমিফাইনালে নিয়ে যাওয়ার জন্য ‘অফিসার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই)’ সম্মান দেওয়া হয়েছে ইংল্যান্ড ফুটবল দলের ম্যানেজার গ্যারেথ সাউথগেটকে।

Advertisement

যে সব ভারতীয় বংশোদ্ভূতকে ‘অফিসার অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই)’ সম্মান দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন শিল্পোদ্যোগী, ওয়েমেড ফার্মাসিউটিক্যালসের সিইও বিজয় পটেল, ওয়েলসের ব্যাঙ্গর বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো দলজিত সিংহ ভির্ক ও ‘অডিলিস অ্যান্ড ইনভল্ভ’ সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও সুখজীব সান্ধুকে।

আরও পড়ুন- নীল আকাশের নীচে মৃণাল সেন আর নেই (১৯২৩-২০১৮)​

আরও পড়ুন- অনলাইনে অ্যালেক্সার সঙ্গে কথা বলে নিজের পছন্দের খাবার অর্ডার দিল পাখি!​

আর ‘মেম্বার্স অফ দ্য অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই)’ সম্মান প্রাপকদের তালিকায় রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত, বাঙালি নৃত্যশিল্পী সুজাতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন