রামাল্লা যাত্রাপথ নিয়ে প্রশ্ন

জর্ডনের চপার, আর ইজরায়েলি বাহিনীর নিরাপত্তা নিয়ে প্যালেস্তাইনে পা রাখেন মোদী। ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে তিনিই প্রথম গেলেন প্যালেস্তাইনে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৫০
Share:

আসন-শূন্য: দূতাবাস মাঠে নামার পরেও ভরল না মোদীর সভা। রবিবার ওমানের মাসকাটে। ছবি বিদেশ মন্ত্রকের ফেসবুক পেজ থেকে।

রামাল্লায় পা দিয়েই ‘স্বাধীন প্যালেস্তাইন’ দেখতে চান বলে দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর ২৪ ঘণ্টা পেরিয়ে গিয়েছে। আজ, রবিবার দেখা গেল— তিনি কী ভাবে রামাল্লায় পৌঁছলেন, তা নিয়েও জোর আলোচনা চলছে দেশ-বিদেশে।

Advertisement

জর্ডনের চপার, আর ইজরায়েলি বাহিনীর নিরাপত্তা নিয়ে প্যালেস্তাইনে পা রাখেন মোদী। ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে তিনিই প্রথম গেলেন প্যালেস্তাইনে। বিষয়টিকে তাই ‘ইতিহাস তৈরির’ প্রথম ধাপ বলছে ভারতীয় বিদেশ মন্ত্রক। কিন্তু কেন তিনি ‘চেনা পথ’ এড়ালেন, প্রশ্ন উঠছে তা নিয়ে। ২০১৫-য় তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় জর্ডন থেকে ইজরায়েল হয়ে প্যালেস্তাইন পৌঁছন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সভায় ভিড় জমাতে ব্যর্থ দূতাবাসও

Advertisement

আর মোদী, জর্ডনের রাজধানী আম্মান থেকে চপারে পৌঁছলেন রামাল্লা। শুধু এই যাত্রাপথ নয়, এ দিন বিতর্কিত ওয়েস্ট ব্যাঙ্কে ঢোকা ও বেরোনোর যাবতীয় পথেরও নিয়ন্ত্রণ ছিল ইজরায়েলি বাহিনীর হাতে। প্যালেস্তাইনের দাবি, মোদীর যাওয়া-আসা ও নিরাপত্তা নিয়ে গোড়া থেকেই তারা জর্ডন ও ইজরায়েলের সঙ্গে যোগাযোগ রেখে এসেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন