International News

কমে গিয়েছে প্লেটলেট, চিকিৎসাধীন নওয়াজকে জামিন দিল আদালত

গত সোমবার থেকেই পাকিস্তানের সার্ভিসেস হাসপাতালে ভর্তি করানো হয় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ওই রাত থেকেই তাঁর শারীরিক অবস্থায় আরও অবনতি হয়।

Advertisement

সংবাদ সংস্থা

লাহৌর শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৯ ২০:৪৫
Share:

ছবি: রয়টার্স।

শারীরিক অসুস্থতার কারণে আর্থিক দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত নওয়াজ শরিফকে জামিন দিল লাহৌর হাইকোর্ট।

Advertisement

গত সোমবার থেকেই পাকিস্তানের সার্ভিসেস হাসপাতালে ভর্তি করানো হয় পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ওই রাত থেকেই তাঁর শারীরিক অবস্থায় আরও অবনতি হয়। এর পর নওয়াজের জামিনের আবেদন করেন তাঁর ভাই তথা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। শুক্রবার সেই আবেদন মঞ্জুর করে লাহৌর হাইকোর্টের দুই সদস্যের একটি বেঞ্চ।

শাহবাজ জানান, নওয়াজের রক্তে অনুচক্রিকার পরিমাণ অত্যন্ত কমে গিয়েছে। জামিনের শুনানিতে নওয়াজের আইনজীবী আসতার অওসাফ জানান, নওয়াজের শারীরিক অবস্থা ‘অত্যন্ত শোচনীয়’। এবং তাঁকে অবিলম্বে জামিন দেওয়া হোক।

Advertisement

আরও পড়ুন: অ্যামাজনের জেফ বেজোসকে টপকে ফের বিশ্বের ধনীতম ব্যবসায়ী বিল গেটস

আরও পড়ুন: ব্রাজিলে যেতে আর ভিসা লাগবে না ভারতীয়, চিনাদের

আল আজিজিয়া স্টিল মিলস দুর্নীতি কাণ্ডে দোষী সাব্যস্ত হয়েছিলেন নওয়াজ। গত বছরের ডিসেম্বরে তাঁর সাত বছরের জেল হয়। সে সময় থেকেই তাঁকে লাহৌরের কোট লাখপত জেলে রাখা হয়েছিল। তবে চলতি মাস থেকে চৌধরি সুগার মিলস মামলায় নওয়াজকে হেফাজতে নেয় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)। এ দিন অবশ্য নওয়াজের শারীরিক অবস্থার কারণে এনএবি-র আইনজীবী তাঁর জামিনের আবেদনের বিরোধিতা করেননি।

নওয়াজ শরিফের চিকিৎসায় সার্ভিসেস হাসপাতালে দশ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। ওই হাসপাতালের প্রধান আয়াজ মেহমুদের নেতৃত্বে চিকিৎসকেরা তাঁর দেখাশোনা করা হচ্ছে। এ দিন আদালতে নওয়াজের মেডিক্যাল রিপোর্ট জমা দেওয়া হয়েছে। তাতে তাঁর শারীরিক অবস্থা ‘অত্যন্ত গুরুতর’ বলে জানানো হয়েছে। চিকিৎকেরা জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় নওয়াজের প্লেটলেট ২০,০০০ থেকে কমে দাঁড়িয়েছে ৬,০০০-এ। তাঁর দল পিএমএল-এন জানিয়েছে, বিশেষজ্ঞদের মতামত নেওয়ার জন্য নওয়াজের মেডিক্যাল রিপোর্ট বিদেশের বিশেষজ্ঞদের কাছে পাঠানো হয়েছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। ইমরান বলেন, ‘‘রাজনৈতিক মতপার্থক্য থাকলেও নওয়াজের স্বাস্থ্যের জন্য আমার প্রার্থনা রয়েছে। তাঁর চিকিৎসার বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন