International News

সিঙ্গাপুর কোথায়? জানতে চেয়ে সার্চ করলেন মার্কিন মুলুকের বাসিন্দারা!

সিঙ্গাপুর নিয়ে উৎসাহই শুধু নয়, সঙ্গে বেশ কিছু অদ্ভুত প্রশ্নও করেছেন মার্কিন মুলুকের নাগরিকেরা। ‘পরমাণু বৈঠকটা কোথায় হবে?’ ‘ট্রাম্প কতটা লম্বা?’ বা ‘উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের উচ্চতা কত?’ এ

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুন ২০১৮ ২১:২৪
Share:

ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উনের বৈঠক সংক্রান্ত বিষয়ের থেকেও মার্কিন মুলুকের নেটিজেনরা খোঁজাখুঁজি করেছেন তার বাইরের তথ্য। ছবি: এএফপি।

সিঙ্গাপুর নিয়ে হঠাৎই যেন সকলের কৌতূহল বেড়ে গিয়েছে। অন্তত রাজনীতিতে যাঁদের সামান্যতম আগ্রহ রয়েছে, তাঁদের কাছে তো বটেই। হবে না-ই বা কেন? বিশ্বের দুই শক্তিধর দেশের নেতা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এব‌ং উত্তর কোরিয়ার শাসক কিম জং উন যে এই প্রথম এক টেবলে মুখোমুখি হলেন। কিন্তু, ‘সিঙ্গাপুরটা ঠিক কোথায়?’ প্রশ্নটা তুলেছেন মার্কিন মুলুকের আম জনতার একাংশ। গুগল ট্রেন্ডস-এ ঘেঁটে দেখা গিয়েছে, মঙ্গলবারের বৈঠকের আগের ২৪ ঘণ্টায় তা নিয়েগুগলে অসংখ্য বার সার্চ করেছেন তাঁরা।

Advertisement

সিঙ্গাপুর নিয়ে উৎসাহই শুধু নয়, সঙ্গে বেশ কিছু অদ্ভুত প্রশ্নও করেছেন মার্কিন মুলুকের নাগরিকেরা। ‘পরমাণু বৈঠকটা কোথায় হবে?’ ‘ট্রাম্প কতটা লম্বা?’ বা ‘উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের উচ্চতা কত?’ এমনধারা চোখকপালে তোলা অজস্র প্রশ্ন ভেসে উঠেছে গুগলের সার্চ বার-এ।

এই পরিসংখ্যান দেখে অনেকেই জিজ্ঞাসা, দুই নেতার বৈঠক কতটা ফলপ্রসূ হল তা নিয়ে কি তা হলে মার্কিন মুলুকের আম জনতার কোনও আগ্রহ নেই? কারণ, বৈঠক সংক্রান্ত বিষয়ের থেকেও নেট দুনিয়ার বাসিন্দারা খোঁজাখুঁজি করেছেন তার বাইরের তথ্য। যাঁর সঙ্গে সরাসরি যোগ নেই কোনও রাজনীতিক শিবিরের। মজার বিষয় হল, এই ধরনের প্রশ্ন উঠে এসেছে আমেরিকার সেই সব জায়গা থেকে যেখানকার বাসিন্দারা ট্রাম্পকে ভোট দিয়ে জিতিয়েছিলেন। সিঙ্গাপুরের অবস্থান জানতে চেয়েছেন আইওয়া, কেন্টাকি এবং টেনেসি-র মতো মার্কিন স্টেট থেকে।

Advertisement

আরও পড়ুন: উঃ কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ ‘শীঘ্রই’, কিমের সঙ্গে বৈঠকের পর বললেন ট্রাম্প

আরও পড়ুন: সত্যি-মিথ্যে কে জানে! কিম সম্পর্কে কিছু ‘মিথ’

তবে পিছিয়ে নেই গত নির্বাচনে ট্রাম্পের বিরোধী প্রার্থী হিলারি ক্লিন্টনের সমর্থকেরাও। কানেক্টিকাট বা কলোরাডোর মতো স্টেট, যেখানকার বাসিন্দাদের অধিকাংশই হিলারিকে ভোট দিয়েছিলেন, তাঁরাও সিঙ্গাপুর কোথায় তা জানতে চেয়ে গুগলে সার্চ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন