আইএসের কাটা মুণ্ডুর ভিডিও ক্লাসে দেখালেন শিক্ষিকা!

এমন শিক্ষিকাও আছেন, তা হলে? যাঁর কি না আদর্শ ছাত্র গড়ে-পিঠে তোলার কথা, সেই শিক্ষিকাই ক্লাসে শিশুদের কাটা মুণ্ডু মাটিতে গড়াগড়ি খাওয়ার ভিডিও দেখিয়েছেন। আর তা দেখে তাঁর সব ছাত্রই আতঙ্কিত হয়ে পড়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ মার্চ ২০১৬ ১১:৩১
Share:

আইএসের ভিডিও ফুটেজের ফাইল চিত্র।

এমন শিক্ষিকাও আছেন, তা হলে?

Advertisement

যাঁর কি না আদর্শ ছাত্র গড়ে-পিঠে তোলার কথা, সেই শিক্ষিকাই ক্লাসে শিশুদের কাটা মুণ্ডু মাটিতে গড়াগড়ি খাওয়ার ভিডিও দেখিয়েছেন। আর তা দেখে তাঁর সব ছাত্রই আতঙ্কিত হয়ে পড়েছিল।

ছাত্রদের আর দোষ কী, শিক্ষিকা যদি তাঁদের দেখান সেই ভিডিও, যাতে নির্বিচারে নিরীহ মানুষের মাথা কাটছে আইএস জঙ্গিরা! সেখানেই শেষ নয়। কাটা মুণ্ডু মাটিতে গড়াগড়ি খাচ্ছে্, এমন ফুটেজও রয়েছে সেই ভিডিওতে।

Advertisement

ধন্যি শিক্ষিকা অবশ্য আইনের চোখ এড়াতে পারেননি। আদালতে তাঁর ৩০০ মার্কিন ডলার জরিমানা হয়েছে।

আরও পড়ুন- শিশুদের যৌন নিগ্রহ ঠেকাতে শিবির পাহারায় সিরীয় যুবারা

গত বছরের মাঝামাঝি নিউ ইয়র্ক সিটির একটি স্কুলের ঘটনা। অ্যালেক্সিস নাজারিও অনেক দিন ধরেই শিক্ষকতা করছেন শহরের সাউথ ব্রঙ্কস্‌ অ্যাকাডেমি ফর অ্যাপ্লায়েড মিডিয়া স্কুলে। পুলিশ জানাচ্ছে, ওই স্কুলে অষ্টম শ্রেণির ছাত্রদের পড়ানোর সময় নাজারিও ওই ভিডিও দেখিয়েছিলেন। বেশ কয়েক দিন। তা দেখে শিশুগুলো খুব ভয় পেয়ে গিয়েছিল। তারা বাড়িতে ফিরে এসে অভিভাবকদের সে কথা জানিয়েছিল। অভিভাবকরাই ঘটনাটি পুলিশের নজরে আনেন। তদন্ত শুরু হয়। মামলা রুজু হয়। দিন কয়েক আগে আদালত ওই শিক্ষক নাজারিওকে ৩০০ মার্কিন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে। নাজারিওকে স্কুল থেকে তাড়িয়ে দেওয়ার দাবি উঠেছিল। তবে কর্তৃপক্ষের হস্তক্ষেপে শেষ পর্যন্ত তাঁর চাকরিটি বেঁচে যায়। নাজারিও এখন অবশ্য কাজ করছেন অন্য একটি স্কুলে।

এমন কাজ করতে পারলেন কী ভাবে?

নাজারিও সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘‘অন্য ভিডিও চালাতে গিয়ে ওই ভিডিও দেখিয়ে ফেলেছি। খুব ভুল হয়ে গিয়েছে। অন্যায় করে ফেলেছি।’’

ভিডিওটা এক দিন দেখানো হলে, না হয় নাজারিওর কথাটা পুরোপুরি মনে নেওয়া যেত।

কেন একই ভুল নাজারিও বার বার করেছিলেন, তার কোনও সদুত্তর মেলেনি নাজারিওর কাছ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন