International News

ভারত, চিনের পণ্যে এ বার আমরাও পাল্টা শুল্ক চাপাব: ট্রাম্প

মার্কিন সংস্থা ‘হার্লে-ডাভিডসন’-এর বানানো বাইক ভারতের বাজারে বিক্রির জন্য মোদী সরকার ৫০ শতাংশ শুল্ক চাপানোয় দিনকয়েক আগেই তীব্র অসন্তোষ প্রকাশ করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৮ ১৯:৪৯
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি- সংগৃহীত।

মার্কিন মুলুকে ভারতীয় ও চিনা পণ্যের উপর এ বার ‘পাল্টা শুল্ক’ বসানোর হুমকি দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

মার্কিন সংস্থা ‘হার্লে-ডেভিডসন’-এর বানানো বাইক ভারতের বাজারে বিক্রির জন্য মোদী সরকার ৫০ শতাংশ শুল্ক চাপানোয় দিনকয়েক আগেই তীব্র অসন্তোষ প্রকাশ করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট। বলেছিলেন, ভারতের বাইক মার্কিন মুলুকে বিক্রির জন্য তাঁর প্রশাসন আলাদা ভাবে কোনও শুল্ক চাপায়নি। তা সত্ত্বেও ভারতে ওই মার্কিন পণ্যের উপর শুল্ক থাকায় এ বার মার্কিন মুলুকে ভারতীয় পণ্যের উপরেও শুল্ক বসানোর হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন- আলোচনার বার্তা কিমের, হ্যাঁ করে দিলেন ট্রাম্প​

Advertisement

আরও পড়ুন- ফের হুমকি বেজিংয়ের​

ওয়াশিংটনে ট্রাম্প বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, ‘‘এ বার আমরা (আমেরিকা) কোনও কোনও ক্ষেত্রে পাল্টা কর বসাব। চিন আমাদের পণ্যের উপর ২৫ শতাংশ শুল্ক চাপাচ্ছে। ভারত আমাদের পণ্যের উপর চাপাচ্ছে ৭৫ শতাংশ শুল্ক। অথচ ভারতীয় ও চিনা পণ্যের উপর আমাদের দেশে (আমেরিকা) আমরা কোনও শুল্ক চাপাই না। কিন্তু এ বার আমরা সেই শুল্ক চাপাব। যে দেশ আমাদের পণ্যে যতটা শুল্ক চাপায়, আমরাও মার্কিন মুলুকে সেই দেশের পণ্যের উপর ততটাই শুল্ক চাপাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন