pakistan

Pakistan: পাকিস্তানে বন্যায় মৃত ৯৩৭, দেশে জরুরি অবস্থা ঘোষণা শরিফ সরকারের

জুন থেকে ক্রমাগত বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান। ঘরছাড়া তিন কোটি মানুষ। মারা গিয়েছেন ৯৩৭ জন। মৃতদের মধ্যে ৩৪৩ জন শিশু।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১৯:৪৬
Share:

পাকিস্তানে বন্যায় ঘরছাড়া তিন কোটি মানুষ। —ছবি রয়টার্স থেকে।

লাগাতার বৃষ্টি আর তার জেরে বন্যায় বিধ্বস্ত পাকিস্তান। এ বছর এখন পর্যন্ত প্রতিবেশী দেশে বন্যার মারা গিয়েছেন ৯৩৭ জন। মৃতদের মধ্যে ৩৪৩ জন শিশু। এই পরিস্থিতিতে গোটা দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে পাকিস্তান সরকার।

Advertisement

১৪ জুন থেকে পাকিস্তানে বৃষ্টি শুরু হয়েছে। তার জেরে বিভিন্ন জেলায় বন্যা দেখা দিয়েছে। হড়পা বানে ক্ষতিগ্রস্ত দেশের দক্ষিণের বহু জেলা। সিন্ধ প্রদেশের ২৩টি জেলা জলমগ্ন। বন্যার জেরে সব থেকে বেশি মৃত্যু হয়েছে সিন্ধ প্রদেশে। ১৪ জুন থেকে বৃহস্পতিবার ওই প্রদেশে বন্যায় মারা গিয়েছেন ৩০৬ জন।

বন্যায় বালুচিস্তানে মারা গিয়েছেন ২৩৪ জন। খাইবার পাখতুনখোয়ায় ১৮৫ জন এবং পঞ্জাব প্রদেশে মারা গিয়েছেন ১৬৫ জন। পাক-অধিকৃত কাশ্মীরে বন্যায় মৃত ৩৭ জন। গিলগিট-বালতিস্তানে মারা গিয়েছেন ন’জন।

Advertisement

অগস্ট মাসে পাকিস্তানে গড়ে ৪৮ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা। এ বছর সেখানে ১৬৬.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। স্বাভাবিকের থেকে প্রায় ২৪১ শতাংশ বেশি। সিন্ধ প্রদেশে স্বাভাবিকের থেকে ৭৮৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিভাগের মন্ত্রী শেরি রহমান জানিয়েছেন, তিন কোটি পাকিস্তানবাসী এখন ঘরছাড়া। হাজার হাজার মানুষ খেতে পাচ্ছেন না। ত্রাণের জন্য ‘ওয়ার রুম’ তৈরি করেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। আন্তর্জাতিক মহলেরও সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার বলে মত রহমানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন