Pakistan

এফএটিএফের ধূসর তালিকা থেকে মুক্তি পেল পাকিস্তান, ৪ বছর এই তালিকায় ছিল ইসলামাবাদ

ধূসর তালিকায় থাকার অর্থ, আন্তর্জাতিক মুদ্রা ভান্ডার, বিশ্বব্যাঙ্ক, এশিয়া উন্নয়ন ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়নের মতো প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ সাহায্য বন্ধ হয়ে যাওয়া বা কমে যাওয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ২১:২৯
Share:

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। ফাইল ছবি।

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) ধূসর তালিকা থেকে বাদ গেল পাকিস্তান। গত ৪ বছর ধরে জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাওয়া ও জঙ্গি কার্যকলাপে অর্থ যোগানের অভিযোগে পাকিস্তানকে ধূসর তালিকায় রেখেছিল এফএটিএফ।

Advertisement

এফএটিএফ জানিয়েছে, পাকিস্তান জঙ্গি কার্যকলাপে অর্থ যোগান কমিয়েছে পাশাপাশি এই সংক্রান্ত প্রযুক্তিগত জটিলতাও ক্রমশ কাটিয়ে ওঠার লক্ষণ দেখিয়েছে। ধুসর তালিকায় থাকার অর্থ হল, আন্তর্জাতিক মুদ্রা ভান্ডার, বিশ্বব্যাঙ্ক, এশিয়া উন্নয়ন ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়নের মতো প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ সাহায্য বন্ধ হয়ে যাওয়া বা কমে যাওয়া। যা সামলানো রুগ্ন অর্থনীতির পাকিস্তানের কাছে অত্যন্ত কঠিন।

শুধু পাকিস্তানই নয়, নিকারাগুয়াও এফএটিএফের ধূসর তালিকা থেকে বেরিয়ে এসেছে। অন্য দিকে মায়নমারের অবস্থা আরও খারাপ হয়েছে। তারা ধূসর থেকে কালো তালিকায় পৌঁছেছে।

Advertisement

এফএটিএফের ধূসর তালিকা থেকে মুক্তি পেলেও পাকিস্তানের কাছে পরিস্থিতি খুব একটা সহজ নয়। ভারত ধারাবাহিক ভাবে রাষ্ট্রপুঞ্জের মতো আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের মদত এবং জঙ্গি সংগঠনকে আর্থিক সুবিধা প্রদানের মতো গুরুতর অভিযোগ করে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন