Paris Attack

আবার হামলা প্যারিসে! রেল স্টেশনে ছুরি হাতে পরের পর কোপ যাত্রীদের উপর

প্যারিসের যে স্টেশনে হামলা চালানো হয়েছে, সেটি প্যারিসের মূল পর্যটন ক্ষেত্রের অংশে পড়ে। প্যারিস থেকে সুইৎজ়ারল্যান্ড অথবা ইতালি যেতে চাইলে এই গেয়ার দে লিয়ন স্টেশন থেকেই ট্রেন ধরতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪০
Share:

ছবি: সংগৃহীত।

প্রেমের শহরে সন্ত্রাস! প্যারিসের এক রেল স্টেশনে আচমকাই ছুরি হাতে হামলা চালালেন এক ব্যক্তি।

Advertisement

শনিবার সকাল ৮টা (স্থানীয় সময়, ভারতীয় সময়ের হিসাবে দুপুর সাড়ে ১২টা) নাগাদ যখন সবে পর্যটকেদের ভিড় জমতে শুরু করেছে প্যারিসের গেয়ার দে লিয়ন স্টেশনে, ঠিক সেই সময়েই ঘটে ঘটনাটি। হাতে ধারালো ছুরি নিয়ে ছুটে আসা এক ব্যক্তিকে দেখা যায় হাতের সামনে যাকে পাচ্ছেন তাঁর শরীরেই বসিয়ে দিচ্ছেন ছুরির কোপ। এই ঘটনায় বেশ কয়েকজন গুরুতর আহত হন। তবে পুলিশ কিছু ক্ষণের মধ্যেই ওই হামলাকারীকে গ্রেফতার করে। আপাতত তিনি কোন দেশের নাগরিক, তা জানা যায়নি।

প্যারিসে এর আগে এমন ছুরি হাতে হামলার ঘটনা ঘটেছে ডিসেম্বরেই। ২৬ বছর বয়সি এক ফরাসি-ইরানিয়ান বংশোদ্ভূত যুবক ছুরি হামলা চালিয়েছিলেন প্যারিসের রাস্তায়। ঘটনার সময় মুখে ‘আল্লাহ আকবর’ বলতে শোনা গিয়েছিল তাঁকে। তার একবছর আগে ২০২২ সালের ডিসেম্বরেও প্যারিসের রাস্তায় হামলা চালিয়েছিলেন এক বন্দুকবাজ। তাঁর সঙ্গেও ইসলামিক স্টেটের যোগ ছিল। শনিবারের ঘটনায় অবশ্য হামলাকারীকে কোনও ইসলামপন্থী ধ্বনি বা স্লোগান উচ্চারণ করতে শোনা যায়নি। যানা জায়নি তাঁর দেশের নাম। পুলিশকে শুধু ইতালিতে গাড়ি চালানোর অনুমতি পত্র দেখিয়েছেন হামলাকারী।

Advertisement

প্যারিসের যে স্টেশনে হামলা চালানো হয়েছে, সেটি প্যারিসের মূল পর্যটন ক্ষেত্রের অংশে পড়ে। প্যারিস থেকে সুইৎজ়ারল্যান্ড অথবা ইতালি যেতে চাইলে এই গেয়ার দে লিয়ন স্টেশন থেকেই ট্রেন ধরতে হয়। এর পাশাপাশি লোকাল ট্রেনও চলাচল করে এই স্টেশনে। শনিবার ছুটির দিন হওয়ায় প্ল্যাটফর্মে পর্যটকদের সংখ্যা ছিল বেশি। তুলনায় নিত্যযাত্রী ছিলেন কম। হামলাকারীর ছুরির আঘাতে তিন জন গুরুতর জখম হন বলে পুলিশ সূত্রে খবর। এই হামলার পর প্ল্যাটফর্মের এক নম্বর এবং তিন নম্বর হলে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয় জনগণের জন্য। পুলিশ জানিয়েছে, তারা হামলাকারীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন