পুলিশের কব্জায় হংকং পার্লামেন্ট

আজ দিনভর শহর ছিল থমথমে। তিন সপ্তাহ ধরে এই রকম পরিস্থিতি।

Advertisement

সংবাদ সংস্থা

হংকং শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৯ ০৩:২০
Share:

কাঁদানে গ্যাস ছুড়ছে হংকং পুলিশ। ছবি: এএফপি।

কয়েক হাজার ছাতা আর লাল-হলুদ হেলমেট মাথায় সোমবার রাতে হংকং পার্লামেন্টের ইতিউতি ঢুকে পড়েছিলেন বিক্ষোভকারীরা। আজ নাগাড়ে কাঁদানে গ্যাস ছুড়ে তাঁদের হটিয়ে এলাকা পুনর্দখল করল হংকং পুলিশ।

Advertisement

ভিতরে ঢুকে দেখা গেল, শহরের বর্তমান-প্রাক্তন নামজাদা সব নেতা-মন্ত্রীদের ছবি মাটিতে লুটোচ্ছে। আইনসভা ভবনের একাধিক জানলার কাচ ভাঙা। দেওয়ালে দেওয়ালে স্প্রে পেন্টে লেখা— ‘চিনের দাদাগিরি মানব না’, ‘বেজিংয়ের দালাল ক্যারি ল্যাম দূর হটো’! কোথাও আবার শুধুই চওড়া কালির পোঁচ। আইনসভার মূল কক্ষে উড়ছে ঔপনিবেশিক আমলের ব্রিটিশ পতাকা।

আজ দিনভর শহর ছিল থমথমে। তিন সপ্তাহ ধরে এই রকম পরিস্থিতি। যার শুরুটা হয়েছিল, বিতর্কিত প্রত্যর্পণ বিলের বিরোধিতায়। আপাতত সেই বিল স্থগিত রাখার কথা সিদ্ধান্ত নিয়েছেন ল্যাম। কার্যত ক্ষমাও চেয়েছেন। কিন্তু শান্তি ফেরেনি। গত কাল ব্রিটেন থেকে চিনের হাতে ক্ষমতা হস্তান্তরের ২২তম বর্ষপূর্তিতে ফের উত্তাপ ছড়ায়।

Advertisement

বিল-বিরোধী আন্দোলনের সময়ে দেখা গিয়েছিল, কী ভাবে লক্ষ লক্ষ মানুষের ভিড় স্বতঃস্ফূর্ত ভাবে দু’ভাগে ভাগ হয়ে গিয়ে রাস্তা করে দিচ্ছে অ্যাম্বুল্যান্সকে। এ বার হিংসার ছবিটাই বেশি। আগের বার পুলিশের কাঁদানে গ্যাস, রাবার বুলেট ব্যবহার নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছিল। এ বার তাই গোড়ায় সমঝে চলছিল পুলিশ। পার্লামেন্ট পুনর্দখলের পরে পুলিশকে ‘কুকুর’ সম্বোধন করে স্লোগান লেখা দেওয়ালে-দেওয়ালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন