‘শঙ্কর ১০০’-র প্রস্তুতি লন্ডনে

যে সব ফিল্মে পণ্ডিত রবিশঙ্করের সৃষ্টির ছাপ রয়েছে, দেখানো হবে সেগুলিও। আগামী বছরের এপ্রিল থেকে রয়্যাল ফেস্টিভাল হল আর্কাইভ স্টুডিয়োয় একটি প্রদর্শনী হবে— সেখানে রাখা থাকবে পণ্ডিত রবিশঙ্করের সংগ্রহে থাকা মূল্যবান সামগ্রী।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ০১:৫৭
Share:

জর্জ হ্যারিসনের সঙ্গে পণ্ডিত রবিশঙ্কর। ফাইল চিত্র

আগামী বছর পণ্ডিত রবিশঙ্করের জন্মশতবার্ষিকী। সেই উপলক্ষে লন্ডনের সাউথব্যাঙ্কে হবে নানা অনুষ্ঠান। থাকবেন নোরা জোনস, জ়ুবিন মেটা, অলিভিয়া হ্যারিসনের মতো শিল্পীরা। লন্ডনের ‘সাউথব্যাঙ্ক সেন্টার’ আজ জানিয়েছে, রবিশঙ্করের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানসূচি তাঁর পরিবারের সঙ্গে কথা বলেই ঠিক করা হয়েছে।

Advertisement

সাউথব্যাঙ্ক সেন্টারের সঙ্গে পণ্ডিত রবিশঙ্করের যোগসূত্র বহু বছরের। সংস্থার সঙ্গীত অধিকর্তা জিলিয়ান মুর বলেছেন, ‘‘সেই ১৯৫৮ সালে রয়্যাল ফেস্টিভাল হল-এ প্রথম অনুষ্ঠান। পথ চলা শুরু হয়ে ২০১০ সালে সিম্ফনি-র প্রিমিয়ার— পণ্ডিত রবিশঙ্কর তাঁর সৃষ্টিশীল ক্ষমতার অফুরান উদ্যম ভাগ করে নিয়েছিলেন সাউথব্যাঙ্ক সেন্টারের অগুনতি শ্রোতার সঙ্গে। ‘শঙ্কর ১০০’-এর আয়োজন করা অত্যন্ত সম্মানের বিষয়। মহান এই শিল্পী সঙ্গীতের দুনিয়ায় যে অতুলনীয় অবদান রেখে গিয়েছেন, তারই উদ‌্‌যাপন হতে চলেছে।’’

৭ এপ্রিল, পণ্ডিত রবিশঙ্করের জন্মদিনে, আগামী বছর নোরা জোনস-সহ পরিবারের অন্য সদস্য ও বন্ধুবান্ধবকে নিয়ে তারকা-সমাহার ঘটতে চলছে বলে জানানো হয়েছে সাউথব্যাঙ্ক সেন্টারের তরফে। থাকবেন নীতিন সাহনি ও জর্জ হ্যারিসনের স্ত্রী অলিভিয়াও। তাঁর সৃষ্টিতে পশ্চিম-প্রাচ্যের যে মেলবন্ধন ঘটিয়েছিলেন পণ্ডিত রবিশঙ্কর, অনুষ্ঠানে ছোঁয়ার চেষ্টা করা হবে সেই প্রয়াসকেই।

Advertisement

আরও পড়ুন: স্পেনে উত্থান অতি-দক্ষিণদের

আগামী বছরের জানুয়ারি এবং এপ্রিলে ‘লন্ডন ফিলানথ্রপিক অর্কেস্ট্রা’ করবে পণ্ডিত রবিশঙ্করের শেষ কাজ— অপেরা ‘সুকন্যা’। ভারতীয় মহাকাব্য এবং নিজের স্ত্রীর অনুপ্রেরণায় শিল্পী তৈরি করেছিলেন ‘সুকন্যা’। অপেরার ‘লিব্রেতো’ লিখছেন অমিত চৌধুরী। ‘সুকন্যা’-র তত্ত্বাবধানে থাকবেন ডেভিড মার্ফি, যিনি খুব ঘনিষ্ঠ ভাবে রবিশঙ্করের সঙ্গে কাজ করেছেন। নাম-ভূমিকায় থাকবেন সুজানা হারেল। সুবা দাসের পরিচালনায় এই অনুষ্ঠান হবে ১৫ জানুয়ারি।

যে সব ফিল্মে পণ্ডিত রবিশঙ্করের সৃষ্টির ছাপ রয়েছে, দেখানো হবে সেগুলিও। আগামী বছরের এপ্রিল থেকে রয়্যাল ফেস্টিভাল হল আর্কাইভ স্টুডিয়োয় একটি প্রদর্শনী হবে— সেখানে রাখা থাকবে পণ্ডিত রবিশঙ্করের সংগ্রহে থাকা মূল্যবান সামগ্রী। রয়্যাল ফেস্টিভাল হল-এ দেখানো হবে একটি বিশেষ ফিল্ম, যাতে রয়েছে সেই সব শিল্পীর কথা, যাঁরা পণ্ডিত রবিশঙ্করের কাজ থেকে অনুপ্রাণিত হয়েছেন।

আরও পড়ুন: বিক্ষোভকারীর বুকে গুলি, উত্তাল হংকং

কোরিওগ্রাফার এবং নৃত্যশিল্পী আক্রম খান বলেছেন, ‘‘ছোটবেলা থেকেই পণ্ডিতজির সৃষ্টিতে মুগ্ধ হয়েছি। আমার ভিতরে একটা গভীর ছাপ ফেলে গিয়েছেন উনি। এখনও বুঝতে পারি। যে ভাবে সঙ্গীত শুনি, বুঝি তাতেও ওঁর ছায়া রয়ে গিয়েছে।’’

বিভিন্ন অনুষ্ঠান ছাড়াও ‘শঙ্কর ১০০’-এ রাখা হয়েছে আরও বেশ কিছু প্রদর্শনী। জন্মশতবার্ষিকীর বছরেই প্রকাশিত হবে অলিভার ক্রাস্কের লেখনীতে পণ্ডিত রবিশঙ্করের জীবনী ‘ইন্ডিয়ান সান: দ্য লাইফ অ্যান্ড মিউজিক অব রবিশঙ্কর’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন