Vladimir Putin

বাইডেনের সঙ্গে কথা বলার ‘প্রয়োজন নেই’, জানিয়ে দিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন

নভেম্বরে জি-২০ সম্মেলন রয়েছে। এ বার আয়োজক ইন্দোনেশিয়া। পুতিন এও জানিয়েছেন, সম্মেলনে তিনি যোগ দেবেন কিনা, সেই নিয়ে এখনও সিদ্ধান্ত নেননি।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২১:২২
Share:

জি-২০ সম্মেলনে যোগ দেবেন কিনা, সেই নিয়ে এখনও সিদ্ধান্ত নেননি পুটিন। —ফাইল ছবি।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলার ‘প্রয়োজন নেই’, স্পষ্ট জানিয়ে দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে আক্রমণের পর থেকেই আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্কের চাপান-উতোর বেড়েছে। এই আবহে আসন্ন জি-২০ সম্মেলন চলাকালীন দুই রাষ্ট্রনায়ক মুখোমুখি বসবেন কি না, সেই প্রশ্নই ঘুরছিল আন্তর্জাতিক মহলে। সম্ভাবনায় রীতিমতো জল ঢাললেন পুতিন।

Advertisement

শুক্রবার পুতিন বলেন, ‘‘ওঁকে (বাইডেন) জিজ্ঞেস করা উচিত আমাদের, যে উনি কথা বলতে প্রস্তুত কি না। সত্যি কথা বলতে আমি কোনও প্রয়োজন মনে করি না।’’ নভেম্বরে জি-২০ সম্মেলন রয়েছে। এ বার আয়োজক ইন্দোনেশিয়া। পুতিন এও জানিয়েছেন, সম্মেলনে তিনি যোগ দেবেন কিনা, সেই নিয়ে এখনও সিদ্ধান্ত নেননি। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমার সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়নি। রাশিয়া অবশ্যই যোগ দেবে। তবে কে প্রতিনিধিত্ব করবেন, সেই নিয়ে আমরা এখনও ভাবনাচিন্তা করছি।’’

চলতি সপ্তাহের শুরুতে পুতিনের সঙ্গে সাক্ষাতের বিষয়ে প্রশ্ন করা হয়েছিল বাইডেনকে। তিনি পুতিনের সুরেই জানিয়েছিলেন, সাক্ষাতের ‘অভিপ্রায় নেই’। তবে সম্ভাবনা একেবারে উড়িয়ে দেননি। হোয়াইট হাউসে বসে বলেছিলেন, ‘‘উনি কী নিয়ে কথা বলতে চান, তার উপরেই সব নির্ভর করছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন