Queen Elizabeth II

Queen Elizabeth II: রানি দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হলে ‘অপারেশন লন্ডন ব্রিজ’, ফাঁস ব্রিটেনের পরিকল্পনা

রিপোর্টে দাবি করা হয়েছে, রানির মৃত্যুর ১০ দিন পরে তাঁকে কবর দেওয়া হবে। তার আগে তাঁর ছেলে তথা উত্তরসূরি যুবরাজ চার্লস ব্রিটেন সফর করবেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১০:৩৩
Share:

কী ভাবে হবে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ফাইল চিত্র।

রানি দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হলে কী ভাবে তাঁর শেষকৃত্য হবে সেই বিষয়ে ব্রিটেনের পরিকল্পনা ফাঁস হয়েছে বলে দাবি করেছে আমেরিকার সংবাদ সংস্থা ‘পলিটিকো’। একটি রিপোর্টও প্রকাশ করেছে তারা। সেখানে বলা হয়েছে, ব্রিটেন সরকার এই পুরো পরিকল্পনার নাম দিয়েছে ‘অপারেশন লন্ডন ব্রিজ’।
ব্রিটেনের ইতিহাসে সবথেকে বেশি দিন ধরে রানির দায়িত্ব সামলাচ্ছেন দ্বিতীয় এলিজাবেথ। তাঁর মৃত্যুর ১০ দিন পরে তাঁকে কবর দেওয়া হবে বলেই দাবি করা হয়েছে রিপোর্টে। তার আগে তাঁর ছেলে তথা উত্তরসূরি যুবরাজ চার্লস ব্রিটেন সফর করবেন। ব্রিটেনের চারটি দেশে যাওয়ার কথা তাঁর। পরিকল্পনা অনুযায়ী রানির কফিন ব্রিটেনের সংসদে তিন দিন রাখা থাকবে। কারণ দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ আসতে পারেন বলেই মনে করা হচ্ছে।

Advertisement

রানির শেষ যাত্রায় বহু মানুষ অংশ নিতে পারেন বলেই ধারণা ব্রিটেনের সরকারের। সেই কারণে কড়া নিরাপত্তার ঘেরাটোপে সবটা করা হবে বলেই পরিকল্পনা করা হয়েছে। ‘পলিটিকো’ জানিয়েছে, সেন্ট পলস ক্যাথিড্রালে রানির শোকসভার আয়োজন করা হবে। বেশ কয়েক দিন ধরে চলবে সেই শোকসভা। সেই সঙ্গে রানির মৃত্যুর দিন জাতীয় শোক ঘোষণা করা হবে ব্রিটেনে।

Advertisement

আমেরিকার সংবাদ সংস্থার দাবি ঘিরে অবশ্য ব্রিটেন সরকার বা বাকিংহাম প্যালেসের তরফে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন