Fish

বাপ রে! মাছ তো নয়, যেন দৈত্য! তিন টন ওজনের ‘বনি ফিশ’ দেখলে চমকে যাবেন

গবেষকরা জানাচ্ছেন, গত বছরের ডিসেম্বর মাসে আজোরেস দ্বীপপুঞ্জের ফয়েল দ্বীপে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল ওই মাছটি। এখনও মাছটিকে নিয়ে গবেষণা চালানো হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

লিসবন শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১০:৪১
Share:

উদ্ধার হওয়া সেই মাছ। ছবি টুইটার।

পেল্লায় চেহারা। দেখলে যে কেউ ঘাবড়ে যাবেন! যেন কোনও দৈত্যাকার সামুদ্রিক প্রাণী। তবে জানলে অবাক হবেন, এটি আদতে একটি মাছ। হ্যাঁ, বিশ্বের সবচেয়ে বেশি ওজনের মাছ পাওয়া গিয়েছে পর্তুগালে। সে দেশের আজোরেস দ্বীপপুঞ্জে উদ্ধার করা হয়েছে এই বিশালাকার মাছটি। যার ওজন প্রায় তিন টন।

Advertisement

এই ‘বনি ফিশ’টিই এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি ওজনের মাছ বলে চিহ্নিত হয়েছে। গবেষকরা জানাচ্ছেন, গত বছরের ডিসেম্বর মাসে আজোরেস দ্বীপপুঞ্জের ফয়েল দ্বীপে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল ওই মাছটি। গত বছর মাছটি উদ্ধার হলেও সম্প্রতি সে ব্যাপারে তথ্য প্রকাশ করা হয় ‘দ্য জার্নাল অফ ফিশ বায়োলজি’তে। তার পরই মাছটি সম্পর্কে নানা খবর প্রকাশ্যে আসে।

জানা গিয়েছে, মাছটি সানফিশ প্রজাতির। গবেষকরা জানিয়েছেন, সাগরে ২৯ হাজারেরও বেশি প্রজাতির ‘বনি ফিশ’ রয়েছে। পর্তুগালে যে মাছটি উদ্ধার করা হয়েছে, তার ওজন ২ হাজার ৭৪৪ কেজি। এর আগে এত ওজনের মাছ পাওয়া গিয়েছিল জাপানে। ১৯৯৬ সালে জাপানের কামোগাওয়াতে একটি বিশালাকার সানফিশ উদ্ধার করা হয়েছিল। যার ওজন ছিল ২ হাজার ৩০০ কেজি। এত দিন পর্যন্ত জাপানে উদ্ধার হওয়া মাছটিই বিশ্বের সবচেয়ে বেশি ওজনের মাছ হিসাবে পরিচিত ছিল। কিন্তু সেই রেকর্ড ভেঙে গেল এ বার।

Advertisement

পর্তুগালে উদ্ধার হওয়া মৃত মাছটিকে নিয়ে এখনও গবেষণা চালানো হচ্ছে। কোনও কিছুর ধাক্কায় মাথায় আঘাত লেগে মাছটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন