Russia

Russia-Ukraine War: জি-২০ থেকে রাশিয়াকে বহিষ্কারের অধিকার নেই কারও, চিনের বার্তা আমেরিকাকে

ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণা করার পর থেকেই মস্কোর উপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো শুরু করেছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ২২:০০
Share:

ভ্লাদিমির পুতিন এবং শি জিনপিং। ফাইল চিত্র।

ইউক্রেনে সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়ায় রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দাপ্রস্তাব সমর্থন করেনি চিন। এ বার জি-২০ রাষ্ট্রগোষ্ঠী থেকে রাশিয়াকে বহিষ্কারের উদ্যোগের সরাসরি বিরোধিতা করল শি জিনপিং সরকার।

বুধবার চিনা বিদেশ দফতরের মুখপাত্র ওয়াং ওয়েনবিম কূটনৈতিক স্তরে মস্কোর পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করে বলেন, ‘‘জি-২০ আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান মঞ্চ। রাশিয়া তার একটি গুরুত্বপূর্ণ সদস্যরাষ্ট্র। কোনও সদস্যের অন্য সদস্যকে বহিষ্কার করার কোনও অধিকারই নেই।’’

Advertisement

ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণা করার পর থেকেই মস্কোর উপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো শুরু করেছে আমেরিকা ও তার পশ্চিমের বন্ধুদেশেরা। রাশিয়ার অর্থনীতিকে আরও বড় ধাক্কা দেওয়ার লক্ষ্যে এ বার জি-২০ থেকে রাশিয়াকে বহিষ্কারের তোড়জোড়ও শুরু হয়েছে

মঙ্গলবার আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সেই বার্তা দিয়ে বলেছিলেন, ‘‘রাশিয়াকে আর জি-২০ গোষ্ঠীতে রাখা উচিত কি না, সে বিষয়ে আমেরিকা এবং তার বন্ধু দেশগুলি আলোচনা শুরু করেছে।’’ এর পরেই মস্কোর সমর্থনে বার্তা এসেছে বেজিং থেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন