Russia Ukraine War

Russia-Ukraine War: নেটোয় ঢুকতে চাওয়ায় ফিনল্যান্ডের আকাশে রুশ বিমান, পাল্টা যৌথ মহড়া আমেরিকার সঙ্গে

রাশিয়ার হুঁশিয়ারি অগ্রাহ্য করে ফিনল্যান্ড চলতি সপ্তাহে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যপদের জন্য আবেদন করার সিদ্ধান্ত নেয়।

Advertisement

সংবাদ সংস্থা

হেলসিঙ্কি শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১২:৫৮
Share:

আমেরিকার সঙ্গে যুদ্ধ মহড়া ফিনল্যান্ড ফৌজের। ছবি: এএফপি।

ইউক্রেনের পর এ বার ফিনল্যান্ডে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছেন ভ্লাদিমির পুতিন! গত ৪৮ ঘণ্টায় এমনই আশঙ্কার কথা জানিয়েছে ইউরোপের একাধিক দেশ। বুধবার রাতে রুশ যুদ্ধবিমান ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করার পর ফিনল্যান্ড সেনার ‘তৎপরতা’ ঘিরে আরও জোরাল হয়েছে যুদ্ধের জল্পনা

রাশিয়ার হুঁশিয়ারি অগ্রাহ্য করে ফিনল্যান্ড চলতি সপ্তাহে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যপদের জন্য আবেদন করার সিদ্ধান্ত নেয়। এর পরেই রুশ যুদ্ধবিমান ঢোকে ফিনল্যান্ডের আকাশসীমায়। ঘটনাচক্রে, ফেব্রুয়ারিতে রুশ হুমকি অগ্রাহ্য করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নেটোর সদস্যপদের জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তার পরেই ইউক্রেনে সামরিক অভিযানের কথা ঘোষণা করেন ভ্লাদিমির পুতিন।

Advertisement

বুধবার থেকেই রুশ সীমান্ত ঘেঁষা এলাকায় আমেরিকার সেনার সঙ্গে যৌথ যুদ্ধ মহড়া শুরু করেছে ফিনল্যান্ড ফৌজ। এর ফলে উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ। প্রসঙ্গত, প্রাক-দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্বে ১৯৩৯ সালের নভেম্বরে ফিনল্যান্ডে হামলা চালিয়েছিল সোভিয়েত ইউনিয়ন। কিন্তু সামরিক ক্ষমতায় অনেক এগিয়ে থেকেও প্রায় সাড়ে তিন মাসের যুদ্ধে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের ছোট্ট দেশটিকে পুরোপুরি দখল করতে পারেনি জোসেফ স্তালিনের সেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন