Russia-Ukraine Crisis

Russia-Ukraine Conflict: ‘জেড’-এর পর এ বার রুশ বাহিনীর ট্যাঙ্ক, হেলিকপ্টারে ‘ভি’ চিহ্ন! ক্রমশ বাড়ছে রহস্য

‘জেড’ চিহ্নের ক্ষেত্রে সামরিক বিশেষজ্ঞরা বলছিলেন, এগুলি বিশেষ সাঙ্কেতিক চিহ্ন। রুশ এবং ইউক্রেনীয় ট্যাঙ্ক এবং সাঁজোয়া গাড়িগুলি দেখতে অনেকটা একই রকম।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৫:৫৮
Share:

এই ‘ভি’ চিহ্নকে ঘিরেই বাড়ছে রহস্য।

রুশ ট্যাঙ্ক, সাঁজোয়া গাড়িগুলি যখন একের পর এক ইউক্রেনে ঢোকা শুরু করেছিল, তখন দেখা গিয়েছিল প্রতিটি সামরিক যানে সাদা রং দিয়ে ইংরেজি হরফের ‘জেড’ আঁকা রয়েছে। যা নিয়ে রহস্য ক্রমে বাড়ছিল। সেই রহস্যের জট খুলতে না খুলতেই আরও একটি ছবি প্রকাশ্যে এল। এ বার ইউক্রেনে হামলাকারী রুশ ট্যাঙ্ক এবং হেলিকপ্টারে ঠিক একই রকম ভাবে সাদা রঙে ইংরেজি হরফে লেখা ‘ভি’ দেখতে পাওয়া গিয়েছে।

‘জেড’ চিহ্নের ক্ষেত্রে সামরিক বিশেষজ্ঞরা বলছিলেন, এগুলি বিশেষ সাঙ্কেতিক চিহ্ন। রুশ এবং ইউক্রেনীয় ট্যাঙ্ক এবং সাঁজোয়া গাড়িগুলি দেখতে অনেকটা একই রকম। হামলার সময় ‘সেমসাইড’ এড়াতেই এমন চিহ্ন এঁকে দেওয়া হয়েছে। আবার একাংশ দাবি করেছেন, কিভে পৌঁছনোর পূর্বনির্দিষ্ট পথের সঙ্কেত রয়েছে তাতে।

Advertisement

কিন্তু এ বার ‘ভি’ কেন? এর পিছনেও নিশ্চয়ই কোনও রহস্য রয়েছে।

সামরিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ‘ভি’ লেখা ওই ট্যাঙ্ক এবং হেলিকপ্টারগুলি রাশিয়ার নয়। সেগুলি বেলারুশের। নেটমাধ্যমে বেলারুশের একটি হেলিকপ্টারের ছবিও ভাইরাল হয়েছে। সেখানে ওই ‘ভি’ চিহ্ন দেখা গিয়েছে। তা হলে কি এ বার রাশিয়ার সঙ্গে ইউক্রেনে হামলা চালাতে বেলারুশও সরাসরি অংশ নেওয়া শুরু করেছে? জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। রাশিয়াকে সাহায্য করলে বেলারুশকে চরম ফল ভুগতে হবে বলে ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছে পশ্চিমী দেশগুলি। তার মধ্যেই ‘ভি’ চিহ্ন আঁকা হেলিকপ্টার এবং ট্যাঙ্ক বেলারুশের প্রত্যক্ষ যোগদানের বিষয়টি উসকে দিচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন