Ukraine

Russia Ukraine War: রুশ হামলার ছাপ স্পষ্ট, ধ্বংস হয়ে যাওয়া স্কুলে ফিরে ছবি তুললেন আবেগতাড়িত পড়ুয়ারা

স্কুলটি ইউক্রেনের চেরনিগিভের। রুশ হামলার আগে এই স্কুল থেকে স্নাতক হয়েছিলেন পড়ুয়ারা।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৭:২৩
Share:

রুশ হামলায় ধ্বংস হয়ে যাওয়া সেই স্কুল। ছবি সৌজন্য টুইটার।

তাঁরা স্কুলে ফিরলেন ঠিকই। কিন্তু এ স্কুল ঠিক পাঁচ মাস আগের সেই স্কুল নয়। না আছে ব্ল্যাকবোর্ড, না আছে পড়ুয়াদের বসার ঘর। নেই কোনও কোলাহল। কঙ্কালসার হয়ে দাঁড়িয়ে রয়েছে সেই স্কুল। চতুর্দিকে শুধু রাশিয়ার হামলার ছাপ স্পষ্ট।

Advertisement

নিজেদের সেই শিক্ষায়তনে ফিরে নস্টালজিক হয়ে পড়লেন ১৩ পড়ুয়া। যে স্কুলে নিজেদের শিক্ষাজীবন শুরু হয়েছে, সেই স্কুলের এমন হাল দেখে নিজেদের আবেগ ধরে রাখতে পারেননি ওই পড়ুয়ারা। হোক না কঙ্কালসার জীর্ণ চেহারা! স্কুলের ছবি তুলে রাশিয়ার হামলার বিরুদ্ধে নীরব বার্তা পৌঁছে দিতে চাইলেন তাঁরা। পড়ুয়াদের সেই ছবিই এখন ভাইরাল।

স্কুলটি ইউক্রেনের চেরনিগিভের। এই স্কুল থেকেই রুশ হামলা চালানোর আগে স্নাতক হয়েছিলেন ওই ১৩ পড়ুয়া। নিজেদের স্কুলকে এ ভাবে দেখতে হবে, সেটা কল্পনাতেও ভাবতে পারেননি তাঁরা। ছবিটি তুলেছেন স্ট্যানিস্লাভ সেনিক। বছ পঁচিশের এই যুবক সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, এই মুহূর্তটাকে ধরে রাখার চেষ্টা করেছি। আগামী দিনে যাতে এই ইউক্রেনে রুশ হামলার একটি নিদর্শন হয়ে থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন