Russia Ukraine War

Russia-Ukraine War: ইউক্রেন অত নির্বোধ নয়, রুশ শান্তি-প্রতিশ্রুতির পর মন্তব্য সন্দিহান জেলেনস্কির

ইউক্রেন প্রেসিডেন্টের কথায়, ‘‘রাশিয়া ইউক্রেন আক্রমণের পর গত ৩৪ দিনে আমরা অনেক কিছু শিখেছি। তা ছাড়া গত আট বছর ডনবাসে যুদ্ধে অনেক বুঝেছি।’’

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৪:০৭
Share:

শুধু আলোচনা নয়, ফলে বিশ্বাসী তাঁরা, বললেন জেলেনস্কি। ফাইল ছবি।

ইউক্রেনের রাজধানী কিভ-সহ বেশ কয়েকটি অঞ্চল থেকে সেনা কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। ইস্তানবুলে আলোচনায় রাশিয়া ও ইউক্রেন, দুই তরফের কূটনীতিকরা বেশ কিছু শর্ত আরোপ করেছেন। এই প্রেক্ষিতে মুখ খুললেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর মন্তব্য, ‘‘ইউক্রেনের মানুষ অত নির্বোধ নন। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর গত ৩৪ দিনে আমরা অনেক কিছু শিখেছি। তা ছাড়া গত আট বছর ডনবাসে (ডোনেৎস্ক এবং লুহানস্ক) যুদ্ধের সময়ও ইউক্রেন শিখেছে, শুধুমাত্র নির্দিষ্ট ফলাফলে বিশ্বাস করা যেতে পারে, আলোচনায় নয়।’’ অর্থাৎ ইউক্রেন কেবল রাশিয়ার মৌখিক ঘোষণাতেই সন্তুষ্ট নয়।

যদিও মঙ্গলবারের আলোচনাকে ইতিবাচক হিসেবেও দেখছেন জেলেনস্কি। তিনি বলেন, ‘‘বৈঠক থেকে যে সঙ্কেত পাচ্ছি তাকে ইতিবাচক হিসেবে ধরতেই পারি। কিন্তু এই সংকেত যে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়া বন্ধ করছে, তেমনটাও নয়।’’ এর পর তিনি যোগ করেন, ‘‘আমরা কেবল একটি রাষ্ট্রের ( রাশিয়া) প্রতিনিধিদের কথাবার্তাতে সন্তুষ্ট হওয়ার কোনও কারণ দেখছি না।’’

প্রসঙ্গত, কিভ ও চেরনিহিভ থেকে রাশিয়া সেনা তৎপরতা কমানোর কথা বললেও ইউক্রেনকে সাবধান করেছে আমেরিকা। তাদের দাবি, কিভের আশপাশ থেকে খুব অল্প সংখ্যক সেনাকে সরিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। কিন্তু তার মানে এই নয় যে, ইউক্রেনের ঝুঁকি শেষ হয়ে গিয়েছে। অন্য দিকে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রকের গোয়েন্দা সূত্র দাবি করেছে, এর পর রাশিয়া সম্ভবত দোনেৎস্ক ও লুহানস্কে বেশির ভাগ সেনা সরিয়ে নিয়ে যাবে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন