Russia-Ukraine Crisis

Russia-Ukraine Conflict: স্ত্রী-দুই সন্তান নিয়ে কিভে আটকে, উদ্ধার করুন! ভিডিয়ো বার্তায় আর্জি ভারতীয় পরিবারের

রাজকুমারের দাবি, বাইরে দু’পক্ষের মধ্যে বিপুল লড়াই চলছিল। ফলে তাঁদের পক্ষে কোনও ভাবেই বেরিয়ে আসা সম্ভব হয়নি। ফলে ছোট ছোট দুই সন্তান নিয়ে আপাতত ঘরবন্দি হয়েই রয়েছেন সান্তালানি পরিবার।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১২:৫৩
Share:

কিভে আটকে থাকা রাজকুমার সান্তালানির পরিবার। ছবি সৌজন্য টুইটার।

ক্রমাগত গুলির আওয়াজ, মাঝেমধ্যেই কানফাটানো বিস্ফোরণ। যে কোনও মুহূর্তেই ঘরের মধ্যে কোনও ক্ষেপণাস্ত্র বা বোমা এসে পড়তে পারে। এমনই বর্ণনা দিতে দিতে শিউরে উঠছিলেন এক ভারতীয়।

নাম রাজকুমার সান্তালানি। স্ত্রী ময়ূরী, মেয়ে গয়না রাজ এবং ছেলে পার্থকে নিয়ে আটকে রয়েছেন কিভে। মঙ্গলবারই ভারত সরকারের তরফে জানানো হয়, কিভে আর কোনও ভারতীয় আটকে নেই। তাঁদের দেশে ফেরাতে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলির বিমানবন্দরে উড়ে যাবে ২৬টি বিমান। কিন্তু তার পরেও কিভ থেকে রাজকুমারের এই ভিডিয়ো বার্তা প্রকাশ্যে আসায় প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি এখনও ভারতীয়রা আটকে রয়েছেন কিভে?

Advertisement

রাজকুমারের দাবি, বাইরে দু’পক্ষের মধ্যে বিপুল লড়াই চলছিল। ফলে তাঁদের পক্ষে কোনও ভাবেই বেরিয়ে আসা সম্ভব হয়নি। ফলে ছোট ছোট দুই সন্তান নিয়ে আপাতত ঘরবন্দি হয়েই রয়েছেন সান্তালানি পরিবার। কিন্তু প্রতি মুহূর্তে মৃত্যুভয় যেন তাঁদের ঘিরে ধরছে। ভিডিয়ো বার্তায় রাজকুমার বলেন, “আমরা পরিবারে চার জন। আমার স্ত্রী, দুই সন্তান এবং আমি। ছেলের খুব জ্বর। এই অবস্থায় কী করব বুঝে উঠতে পারছি না। কিভ থেকে আমরা বেরিয়ে আসতে পারিনি। দয়া করে আমাদের উদ্ধার করুন।”

রাজকুমার আরও জানিয়েছেন, ভারতীয় দূতাবাস থেকে তাঁদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তাঁদের বাড়ির ঠিকানা খুঁজে পায়নি দূতাবাস। তাঁর কথায়, “দূতাবাস থেকে জানানো হয়েছিল গাড়ি পাঠিয়ে আমাদের উদ্ধার করে নিয়ে যাবে। কিন্তু কোনও গাড়ি আসেনি। বাইরে তখন মুহুর্মুহু গুলি চলছে।”

Advertisement

রাজকুমার আরও জানিয়েছেন, রুশ সেনারা বাড়িতে ঢুকে লুঠপাট চালাচ্ছে। তাঁর এক প্রতিবেশীর বাড়িতে লুঠপাট চালিয়ে সব কিছু নিয়ে গিয়েছে রুশ সেনারা। ফলে আরও আতঙ্কিত হয়ে পড়ছেন তাঁরা। এই অবস্থায় ছোট ছোট সন্তানদের নিয়ে কোথায় যাবেন ভেবে কুলকিনারা পাচ্ছেন না বলেও জানিয়েছেন রাজকুমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন