Subscription Model of X

এক্স-এ কোনও পোস্ট ‘লাইক’ করতে চান? এর পর পকেট থেকে খসাতে হবে টাকা

এক্স-এর নতুন মডেল অনুযায়ী কোনও কিছু ‘লাইক, ‘রিপ্লাই’ এবং ‘রিপোস্ট’ করার পাশাপাশি, ‘বুকমার্ক’ করে রাখার জন্যেও টাকা খরচ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১০:৫৮
Share:

ইলন মাস্ক। —ফাইল চিত্র।

কোনও পোস্ট পছন্দ হয়েছে? ‘লাইক বাটন’ প্রেস করতে চান? বা এক্স-এর পাতায় কোনও কিছু রিপোস্ট করতে চান? ‘লাইক’, ‘রিপোস্ট’ এমনকি কোথাও মনের ভাব প্রকাশ করতে ‘রিপ্লাই’ করতে চাইলেও পকেট থেকে খসতে পারে টাকা। নাম পরিবর্তনের পর এ বার এই ধরনের নতুন ‘সাবস্ক্রিপশন মডেল’ চালু করার চিন্তাভাবনা করছে এক্স (পূর্বতন টুইটার)। মঙ্গলবার এক্স-এর তরফে জানানো হয় ‘নট অ্যা বট’ নামে একটি নতুন ‘সাবস্ক্রিপশন মডেল’ তারা শুরু করতে চলেছে। এই মডেল অনুযায়ী, কোনও কিছু ‘লাইক, ‘রিপ্লাই’ এবং ‘রিপোস্ট’ করার পাশাপাশি ‘বুকমার্ক’ করে রাখার জন্যও টাকা খরচ করতে হবে।

Advertisement

এক্স জানায়, এই সাবস্ক্রিপশন মডেল আসলে ‘বট’ এবং ‘স্প্যাম’ অ্যাকাউন্টগুলি চিহ্নিত করতে সাহায্য করবে। তবে এই মুহূর্তে শুধুমাত্র ফিলিপিন্স এবং নিউ জ়িল্যান্ডে ‘সাবস্ক্রিপশন মডেল’টি চালু করা হবে।

ইতিমধ্যে যাঁরা এক্স ব্যবহার করছেন তাঁদের কোনও অসুবিধা হবে না। তবে কোনও রকম ‘সাবস্ক্রিপশন’ ছাড়া অ্যাকাউন্ট খুলতে চাইলে সে ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রয়েছে।

Advertisement

এক্স-এর পাতায় পোস্ট পড়তে পারা, ভিডিয়ো দেখার পাশাপাশি, অন্য এক্স ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ‘ফলো’ করা যাবে। তা ছাড়া অন্য কিছু করতে গেলেই ‘সাবস্ক্রিপশন’ নিতে হবে। নতুন ‘সাবস্ক্রিপশন’ নিতে ১ ডলার ভারতীয় মুদ্রা অনুযায়ী ৮৩.২৬ টাকা খরচ হবে বলে এক্স-এর তরফে জানানো হয়েছে। তবে এক বার খরচ করে ‘সাবস্ক্রিপশন’ নিলে টানা এক বছর বিধিনিষেধ ছাড়াই এক্স ব্যবহার করা যেতে পারে। বিভিন্ন দেশের মুদ্রার মূল্যের উপর নির্ভর করে ‘সাবস্ক্রিপশন ফি’ নির্ধারণ করা হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন