Business

বাণিজ্য উন্নয়নে খুব শীঘ্রই দ্বিপাক্ষিক চুক্তি, বললেন ঢাকায় ভারতীয় হাই কমিশনার

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা এবং যৌথ উদ্যোগের সুযোগগুলি অনুসন্ধানের জন্য ব্যবসায়ী নেতাদের প্রতিও আহ্বান জানান রিভা গাঙ্গুলী দাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ০৬:০২
Share:

ওয়েবইনারে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাস (বাঁ দিকে নীচে)।

বাংলাদেশ ও ভারতের যোগাযোগ উন্নয়নে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে অচিরেই দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি স্বাক্ষর করবে দু’দেশ। বৃহস্পতিবার ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ভার্চুয়াল সেমিনারে এ কথা বলেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। তিনি বলেন, বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি পরিবর্তনের ফলে ভারত ও বাংলাদেশে বিনিয়োগের বড় সুযোগ সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের সঙ্গে সহযোগিতা এবং যৌথ উদ্যোগের সুযোগগুলি অনুসন্ধানের জন্য ব্যবসায়ী নেতাদের প্রতিও আহ্বান জানান রিভা গঙ্গোপাধ্যায় দাস।

Advertisement

হাইকমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাস সেমিনার বলেছেন, ‘‘বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের দুর্দান্ত পর্যায় এবং রেল ও অভ্যন্তরীণ নৌপথে উভয় দেশ যোগাযোগের ক্ষেত্রে সম্প্রতি একাধিক পদক্ষেপ নিয়েছে। যা বাণিজ্য ব্যয় কমাতে সাহায্য করবে।’’ স্থিতিশীল অর্থনীতি এবং শক্তিশালী ব্যবসায়ী পরিবেশ নিয়ে তিনি বলেন, ‘‘দুই দেশই বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি নতুন সুযোগগুলোও ব্যবহার করতে সক্ষম হবে।’’

ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ওয়েবিনারের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী এইচ ই টিপু মুন্সি এমপি। ভারত ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ভারতের মধ্যে ট্রেন যোগাযোগ দু’দেশের মধ্যে বাণিজ্য উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আর রেল যোগাযোগ দেশ দুটির মধ্যে যে নতুন সম্ভাবনা তৈরি করছে তার সুবিধা নিতে পারেন ব্যবসায়ীরা। কেননা রেলপথের মাধ্যমে কম খরচে এবং দ্রুত সময়ে পণ্য পরিবহন করা যায়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন