আসাদের ছেলের মন শুধু অঙ্কেই

হাফেজ় জানিয়েছে, অঙ্ক তার ‘শৈশবের ভালবাসা।’ গত বছর ব্রাজ়িলের রিও ডি জেনেইরোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ভাল ফল করতে পারেনি হাফেজ়। ৬১৫ জনের মধ্যে তার স্থান ছিল ৫২৮।

Advertisement

সংবাদ সংস্থা

বুখারেস্ট শেষ আপডেট: ১২ জুলাই ২০১৮ ০৩:৩৯
Share:

হাফেজ় আল-আসাদ।

যোগ-বিয়োগ-গুণ-ভাগ— টানে শৈশব থেকেই। সে টানেই রোমানিয়া গিয়েছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ছেলে হাফেজ় আল-আসাদ। এখানকার ক্লুজ়-নাপোকা শহরে বসেছে ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের আসর। গণিতের এই মহাযজ্ঞে সাধারণ এক জন অংশগ্রহণকারী হিসেবেই থাকতে চায় ১৬ বছরের হাফেজ়। আসাদ-পুত্র হিসেবে বাড়তি সুযোগ চায় না।

Advertisement

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড চলবে শনিবার পর্যন্ত। অংশ নিচ্ছে বিভিন্ন দেশের ৬১৫ জন ছাত্র। মঙ্গলবার ক্লুজ়-নাপোকার স্কুল পরিদর্শক ব্যবস্থার প্রধান ভ্যালেনটিন কিবুস বলেছেন, ‘‘হাফেজ় চায়, অন্যদের মতো তাকে যেন এক জন সাধারণ ছাত্র হিসেবেই দেখা হয়। ১৮টি দেশের ছাত্রদের সঙ্গেই হোটেলে ঢুকেছে হাফেজ়। অন্য ছাত্রদের সঙ্গে একঘরে থাকছে সে। কোনও রকম বিশেষ ব্যবস্থাও চায়নি।’’

হাফেজ় জানিয়েছে, অঙ্ক তার ‘শৈশবের ভালবাসা।’ গত বছর ব্রাজ়িলের রিও ডি জেনেইরোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ভাল ফল করতে পারেনি হাফেজ়। ৬১৫ জনের মধ্যে তার স্থান ছিল ৫২৮। কিন্তু এ বার ভাল ফল করার ব্যাপারে আশাবাদী আসাদের ছেলে। হাফেজ়ের কথায়, ‘‘গোটা বিশ্বকে দেখিয়ে দিতে চায়, যুদ্ধ-বিধ্বস্ত দেশও ভাল কিছু করছে।’’ হাফেজ়কে বিশেষ নিরাপত্তা দেওয়া হচ্ছে রোমানিয়ায়। তার ফলে কি অসুবিধা হচ্ছে? ভ্যালেনটিন বলছেন, ‘‘হাফেজ়কে নিয়ে আমাদের কোনও সমস্যা নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন