হামলা এ বার লন্ডনে, মৃত ৫, আহত অন্তত ৪০

বিগ বেনের কাঁটায় তখন দুপুর দু’টো চল্লিশ। টেমসের দু’পারে পর্যটকদের ভিড়। পুরোদমে চলছে ব্রিটিশ পার্লামেন্টের অধিবেশন।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৭ ০৩:০৮
Share:

রক্তাক্ত: শুশ্রূষা চলছে ওয়েস্টমিনস্টার সেতুর উপরে আততায়ীর গাড়ির ধাক্কায় আহতদের। ছবি: রয়টার্স।

বিগ বেনের কাঁটায় তখন দুপুর দু’টো চল্লিশ। টেমসের দু’পারে পর্যটকদের ভিড়। পুরোদমে চলছে ব্রিটিশ পার্লামেন্টের অধিবেশন। হঠাৎই ওয়েস্টমিনস্টার সেতুর ওপর দিয়ে একটা কালো গাড়ি ছুটে এসে পিষে দিল বেশ কিছু মানুষকে। ধাক্কায় টেমস নদীতেই ছিটকে পড়লেন এক মহিলা। তারপর পার্লামেন্ট ভবনের রেলিংয়ে ধাক্কা মেরে থেমে গেল গাড়িটি। লম্বা ছুরি হাতে গাড়ি থেকে লাফিয়ে নামল চালক। পার্লামেন্ট চত্বরে ঢুকে ঝাঁপিয়ে পড়ল সেখানে মোতায়েন পুলিশের ওপর। পুলিশের পাল্টা গুলিতে তখনই নিহত হয় সে।

Advertisement

ব্রাসেলস হামলার বর্ষপূর্তিতে নিসের হানার স্মৃতি উস্কে দিল আজ দুপুরের এই হামলা। কোনও গোষ্ঠী এখনও পর্যন্ত যার দায় না-নিলেও একে জঙ্গি হামলাই বলছে পুলিশ। ঘটনায় এক পুলিশ ও আততায়ী-সহ নিহত এখনও পর্যন্ত ৫। আহত অন্তত ৪০। আহতদের এয়ার অ্যাম্বুল্যান্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।জখমদের মধ্যে ফ্রান্স থেকে আসা এক দল স্কুলপড়ুয়া রয়েছে বলে খবর। প্রত্যক্ষদর্শীদের দাবি, নিহত আততায়ী এশীয়। বয়স মধ্য চল্লিশ।

গোটা এলাকা জুড়ে ছড়িয়েছে আতঙ্ক। ছবি: রয়টার্স।

Advertisement

মুহূর্তে পার্লামেন্ট চত্বর, ওয়েস্টমিনস্টার সেতু-সহ গোটা এলাকার দখলে নিয়ে নেয় নিরাপত্তাবাহিনী। স্থগিত রাখা হয় নিম্ন কক্ষ হাউস অব কমন্সের অধিবেশন। প্রধানমন্ত্রী টেরেসা মে তখন পার্লামেন্টেই ছিলেন। একটি গাড়িতে করে তাঁকে কোনও অজ্ঞাত নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যান দেহরক্ষীরা। ঘটনার সময়ে পার্লামেন্টে প্রায় দু’শো জন এমপি ছিলেন। পার্লামেন্ট লক ডাউন করে তাঁদের পার্লামেন্ট ভবনের মধ্যেই থাকতে বলা হয়। পরে লিবারেল ডেমোক্র্যাট দলের নেতা টিম ফ্যারন-সহ কয়েক জন রাজনীতিককে লন্ডন পুলিশের সদর দফতর নিউ স্কটল্যান্ড ইয়ার্ডে সরিয়ে নিয়ে যাওয়া হয়। মন্ত্রিসভার নিরাপত্তা কমিটির বিশেষ বৈঠক ডাকা হয়েছে। রানি দ্বিতীয় এলিজাবেথের বাসভবন বাকিংহাম প্যালেস পার্লামেন্ট চত্বর থেকে খুব দূরে নয়। হামলার কয়েক মিনিটের মধ্যে প্রাসাদের সব ফটক বন্ধ করে দেওয়া হয়। শহরের এই এলাকাটি পর্যটকদের সব থেকে পছন্দের। বহু পার্ক ও পর্যটনস্থল রয়েছে এখানে। সেই সব জায়গায় সন্ধে পর্যন্ত কয়েক শো মানুষ আটকে রয়েছেন বলে খবর। এলাকাটি আপাতত পুলিশ ও অ্যাম্বুল্যান্সের দখলে। হামলার পরেই বন্ধ করে দেওয়া হয়েছিল টেমস তীরের সুবিশাল নাগরদোলা ‘লন্ডন আই’। মাঝ আকাশেই আটকে পড়েছিলেন পর্যটকেরা। কিছু ক্ষণ বাদে অবশ্য সকলকে নামিয়ে আনা হয়। বন্ধ করে দেওয়া হয়েছে ওয়েস্টমিনস্টার-সহ এলাকার সব আন্ডারগ্রাউন্ড স্টেশন।

আরও পড়ুন: ব্রাসেলস হামলার মুখ নিধি ফের উড়তে চান

লন্ডনে এই হানা ভারতের সংসদ ভবনে হামলার কথা মনে পড়িয়ে দিয়েছে অনেকের। আবার ওয়েস্টমিনস্টার সেতুর উপরে গাড়ি দিয়ে পিষে দেওয়ার ঘটনার সঙ্গে মিল পাওয়া যাচ্ছে নিস, মিউনিখ, জেরুজালেমে আইএস জঙ্গি হানার। আপাতত গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে ‘লোন উল্ফ’ হানা। এই ধরনের হামলার ক্ষেত্রে ইন্টারনেটে জঙ্গি গোষ্ঠীর প্রচারেও প্রভাবিত হয়ে হামলা চালায় অনেকে। দেশে-দেশে এমন ‘অনুগামী’ তৈরিতে হাত পাকিয়েছে জঙ্গি গোষ্ঠী আইএস।

লন্ডনে হামলায় কোনও ভারতীয় হতাহত হননি বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ভারতীয় হাইকমিশনের সঙ্গে যোগাযোগ রাখছে বিদেশ মন্ত্রক। টেরেসা মে প্রশাসনের তরফে এই হামলার কথা জানানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। গত কালই আমেরিকা ও ব্রিটেন একযোগে মুসলিমপ্রধান কয়েকটি দেশের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রীদের ইলেকট্রনিক গ্যাজেট হাত-ব্যাগে নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপিয়েছিল। কারণ হিসেবে তারা সম্ভাব্য জঙ্গি হানার দিকেই ইঙ্গিত করে। লন্ডনের দুপুর প্রমাণ করল কোনও নিষেধাজ্ঞাই হামলা আটকাতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন