International News

পাকিস্তানে সন্ত্রাস রয়েছে, সুষমাকে খোঁচা দিয়েও মানল চিন

রাষ্ট্রপুঞ্জে নিজের ভাষণে পাকিস্তানকে যে ভাবে আক্রমণ করেছেন সুষমা স্বরাজ, তার কড়া সমালোচনা করা হল চিনের সংবাদপত্র গ্লোবাল টাইমসে। তবে পাকিস্তানে যে সন্ত্রাসের রমরমা, তা মানল চিনা মিডিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৭ ১৫:২৯
Share:

সুষমা স্বরাজকে আক্রমণ করলেও চিনা মিডিয়া স্বীকার করল পাকিস্তানে সন্ত্রাসের রমরমা রয়েছে। —প্রতীকী ছবি।

পাকিস্তানে সত্যিই সন্ত্রাসের রমরমা, অবশেষে স্বীকার করল চিন। সরকারি বিবৃতিতে না হলেও চিনের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে স্বীকার করা হল এ কথা। গ্লোবাল টাইমসে প্রকাশিত সম্পাদকীয় প্রতিবেদনে মঙ্গলবার লেখা হয়েছে, ‘‘পাকিস্তানে সত্যিই সন্ত্রাস রয়েছে।’’ কিন্তু পাকিস্তান গোটা বিশ্বে সন্ত্রাস রফতানি করে বলে যে অভিযোগ ভারত রাষ্ট্রপুঞ্জে করেছে, তার তীব্র বিরোধিতা করা হয়েছে গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে।

Advertisement

রাষ্ট্রপুঞ্জ সাধারণ পরিষদে ২৩ সেপ্টেম্বর ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ যে ভাষণ দিয়েছেন, মূলত তার সমালোচনা করেই গ্লোবাল টাইমসে এই সম্পাদকীয়টি প্রকাশ করা হয়েছে। রাষ্ট্রপুঞ্জে দেওয়া ভাষণে সন্ত্রাস ইস্যুতে সুষমা তীব্র আক্রমণ করেন পাকিস্তানকে। একই সঙ্গে স্বাধীন হয়েছিল দুই দেশ, কিন্তু ভারত গোটা বিশ্বে এখন তথ্য-প্রযুক্তির ‘সুপার পাওয়ার’ আর পাকিস্তান গোটা বিশ্বে সন্ত্রাসের সবচেয়ে বড় রফতানিকারী— এ ভাবেই সুষমা কটাক্ষ করেন পাকিস্তানকে। চিনা সংবাদপত্রে এ দিন সুষমার সেই ভাষণের সমালোচনা করা হয়েছে। ভারতের বিদেশমন্ত্রী যে ভাষণ রাষ্ট্রপুঞ্জে দিয়েছেন, তা ‘উদ্ধত’, মন্তব্য চিনা মিডিয়ার। গ্লোবাল টাইমসে লেখা হয়েছে, ‘‘সাম্প্রতিক বছরগুলিতে তাদের অর্থনীতি এবং বৈদেশিক সম্পর্কের মসৃণ বিকাশ ঘটায় পাকিস্তানকে অবজ্ঞার চোখে দেখছে ভারত এবং চিনের সঙ্গে ঔদ্ধত্য দেখাচ্ছে।’’ গ্লোবাল টাইমসের পরামর্শ, ভারতের উচিত চিনের সঙ্গে বন্ধুত্ব বাড়ানো এবং পাকিস্তানকে সম্মান করা।

আরও পড়ুন: রাষ্ট্রপুঞ্জে কাশ্মীরের ভুয়ো ছবি দেখিয়েছে পাকিস্তান! পর্দাফাঁসে বেজায় অস্বস্তি

Advertisement

আরও পড়ুন: জোটসঙ্গী জোটানোই বড় চ্যালেঞ্জ মের্কেলের

সুষমার ভাষণের সমালোচনা করতে গিয়ে চিনা সংবাদপত্রে লেখা হয়েছে, ‘‘পাকিস্তানে সত্যিই সন্ত্রাস রয়েছে। কিন্তু সন্ত্রাসকে সমর্থন করা কি দেশটির জাতীয় নীতি? সন্ত্রাস রফতানি করে পাকিস্তানের কী পাবে? অর্থ না সম্মান?’’ অর্থাৎ পাকিস্তানে সন্ত্রাসবাদীদের রমরমা যে রয়েছে, সে কথা চিন মানছে। কিন্তু সন্ত্রাসবাদীদের পাক সরকার মদত দিচ্ছে বলে বেজিং মানতে রাজি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন