কালোর জন্য কাতর শোকার্ত তাইল্যান্ড

প্রিয় রাজার মৃত্যুতে শোকাতুর তাইল্যান্ড। এতটাই যে পানশালা আর যৌনপল্লিতে ভিড় কমে গিয়েছে এক ধাক্কায়। তবে একটা জিনিসের চাহিদা বাড়ছে হু হু করে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্যাঙ্কক শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৬ ০২:০৩
Share:

কালো পোশাক পরে শোক পালন তাইদের। ছবি: রয়টার্স।

প্রিয় রাজার মৃত্যুতে শোকাতুর তাইল্যান্ড। এতটাই যে পানশালা আর যৌনপল্লিতে ভিড় কমে গিয়েছে এক ধাক্কায়। তবে একটা জিনিসের চাহিদা বাড়ছে হু হু করে। সেটা হলো কালো পোশাক। শপিং মলে এখন মারাত্মক চাহিদা এই কালো পোশাকের। জাতীয় শোক পালনে এখন এই পোশাকই পরছে গোটা তাইল্যান্ড।

Advertisement

১৩ অক্টোবর মারা যান অশীতিপর রাজা ভূমিবল অদুল্যদেজ। এক বছর জাতীয় শোক পালনের কথা তখনই ঘোষণা করেছিল তাই সরকার। প্রিয় রাজার অন্ত্যেষ্টিতে ব্যাঙ্ককের গ্র্যান্ড প্যালেস উপচে পড়ে ভিড়। হাজার হাজার মানুষ দীর্ঘ ক্ষণ লাইনে দাঁড়িয়েছিলেন প্রিয় রাজাকে শেষ দেখা দেখতে। যাঁদের অধিকাংশের পরনেই ছিল কালো পোশাক। তবে শুধু দু’-এক দিনের জন্য নয়। টানা এক বছর ধরেই কালো পোশাক পরবেন বলে স্থির করেছেন দেশের অধিকাংশ মানুষ। তাইল্যান্ডে বেশ কয়েকটি জাপানি পোশাকের দোকান রয়েছে। কালোর চাহিদা মেটাতে মেটাতে তারা একপ্রকার ক্লান্ত। ব্যাঙ্ককের সেন্ট্রাল ওয়ার্ল্ড মলে সেই রকমই এক দোকানের কর্মচারী বললেন, ‘‘এক এক জন তো বারো-তেরোটা করে কালো টি-শার্ট কিনছেন। যে যতগুলো চাইছেন, আমরা ততগুলোই বেচছি। কিন্তু এ ভাবে চলতে থাকলে আগামী কয়েক দিনের মধ্যেই জোগানে টান পড়বে।’’

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, রাজা ভূমিবলের মৃত্যুর পর থেকে কালো পোশাক কেনার হিড়িক পড়লেও সিনেমা হল, পানশালা, কফি শপের মতো বিনোদনের জায়গায় ভিড় কমছে। হোটেলে হোটেলে বাতিল হয়ে যাচ্ছে কনফারেন্স। কিছু কিছু ক্ষেত্রে তো হোটেল বুকিংও বাতিল হচ্ছে। তাইল্যান্ডের যে সব এলাকা যৌনপল্লির জন্য জনপ্রিয়, খুব একটা লোকজন দেখা যাচ্ছে না, সে সব এলাকাতেও। গত এক সপ্তাহে দেশের নাগরিকদের মধ্যে মদ্যপানের অভ্যেসও কমে গিয়েছে ২০ থেকে ৩০ শতাংশ। তবে দেশের মানুষের এই বছরভর শোকপালনের রীতি বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে তেমন প্রভাব ফেলবে না বলেই মনে করছেন পর্যটনমন্ত্রী কোবকরণ ওয়াট্টানাভ্রাঙ্গকুল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন