ধ্বংসস্তূপে আটকে তিন দিন মূত্রপান, অবশেষে উদ্ধার, তুরস্ক ও সিরিয়ায় মৃত্যু ২৪,০০০ ছাড়াল

তুরস্কের সেনাবাহিনীর সঙ্গে হাত মিলিয়ে উদ্ধারকাজে নেমেছে ভারতীয় সেনার উদ্ধারকারী দলও। শুক্রবার রাতে ভারতীয় দলের প্রচেষ্টায় ৮ বছরের এক শিশুকন্যাকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৯
Share:

মৃত্যু বেড়ে ২৪ হাজার, তুরস্কে ধ্বংসস্তূপে আটকে নিজের মূত্র খেয়েই তিন দিন কাটালেন এক ব্যক্তি। ছবি- রয়টার্স।

মৃত্যুর সংখ্যায় দাঁড়ি পড়ার কোনও ইঙ্গিতই নেই। নতুন করে শুরু হওয়া উদ্ধারকাজে আরও বেশ কিছু মৃতদেহ উদ্ধার ভূকম্পনে বিপর্যস্ত তুরস্ক থেকে। সে দেশের সেনাবাহিনীর তরফে জানা গিয়েছে, মূলত শিশুদের দেহ পাওয়া গিয়েছে ক্ষতিগ্রস্ত শহরগুলির ধ্বংসস্তূপ থেকে। সরকারি মতে সোমবার ভোররাতে প্রথম ভূমিকম্প হওয়ার পর শনিবার সকাল পর্যন্ত তুরস্ক এবং সিরিয়া মিলিয়ে অন্তত ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

তুরস্কের সেনাবাহিনীর সঙ্গে হাত মিলিয়ে উদ্ধারকাজে নেমেছে ভারতীয় সেনার উদ্ধারকারী দলও। শুক্রবার রাতে মূলত ভারতীয় দলের প্রচেষ্টায় ৮ বছরের এক শিশুকন্যাকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তুষারপাত এবং প্রবল ঠান্ডায় উদ্ধারকাজে বার বার বিলম্ব হচ্ছে। ত্রাণ নিয়েও নানা জায়গায় অভিযোগ উঠছে। দুই দেশ মিলিয়ে অন্তত ৮ লক্ষ ৭০ হাজার মানুষের জন্য ত্রাণ পাঠানো প্রয়োজন। শুধু সিরিয়াতেই প্রায় ৫ লক্ষ মানুষ মাথার ছাদ হারিয়েছেন।

Advertisement

তুরস্কের বিভিন্ন শহরের হোটেল মালিকরা গরম খাবার নিয়ে হাটায়ের মতো সর্বাধিক ক্ষতিগ্রস্ত শহরের উদ্দেশে রওনা দিয়েছেন। সেখানে তাঁরা অস্থায়ী শিবির করে বিপর্যয়গ্রস্ত মানুষদের বিনামূল্যে খাবার সরবরাহ করছেন। শুক্রবার যাঁদের জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাঁদের মধ্যে এক জন জানিয়েছেন নিজের মূত্র খেয়েই ৩ দিন কাটিয়ে দিয়েছেন তিনি। আর এক জন জানিয়েছেন উদ্ধারকারী দলের দৃষ্টি আকর্ষণ করার জন্য ধ্বংসস্তূপের ভিতর শুয়ে শুয়ে গান গেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন