NATO

নেটোয় সুইডেনের যোগদানে সম্মতি দিল তুরস্ক! এর্ডোগানের অবস্থান বদলে জল্পনা

ইউরোপ জুড়ে নেটোর বৃদ্ধি নিয়ে রীতিমতো ক্ষুব্ধ রাশিয়া। গত বছর ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণার পরে সে প্রসঙ্গ উল্লেখ করতে ভোলেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

আঙ্কারা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ২৩:২৪
Share:

ভ্লাদিমির পুতিন (ডান দিকে) এবং রিচেপ তাইপ এর্ডোগান (বাঁ দিকে)। ছবি: রয়টার্স।

শেষ পর্যন্ত বিরোধিতার রাস্তা ছেড়ে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার পদক্ষেপে সায় দিল তুরস্ক। আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোতে রাশিয়ার প্রতিবেশী সুইডেনের যোগদানের প্রস্তাবে সম্মতি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তায়িপ এর্ডোগান। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য তুরস্কের জাতীয় আইনসভাতেও পেশ করেছেন তিনি।

Advertisement

এর্ডোগানের এই সিদ্ধান্তকে সোমবার স্বাগত জানিয়েছে সুইডেন। প্রসঙ্গত, ইউরোপ জুড়ে নেটোর বাড়বৃদ্ধি নিয়ে রীতিমতো ক্ষুব্ধ রাশিয়া। গত বছর ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণার পরে সে প্রসঙ্গ উল্লেখ করতে ভোলেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে নেটোর প্রভাব বৃদ্ধি ও তাদেরও রাশিয়া-বিরোধী সামরিক জোটে ঝোঁকার ইচ্ছাই যে যুদ্ধের অন্যতম বড় কারণ, তা-ও বলেছিলেন তিনি।

কিন্তু এর পরেও মস্কোর যাবতীয় হুমকি উড়িয়ে নেটোয় স্থায়ী সদস্যপদ পাওয়ার দিকে এগোচ্ছে রাশিয়ার দুই দেশ, সুইডেন ও ফিনল্যান্ড। এই পরিস্থিতিতে রাশিয়ার ঘনিষ্ঠ তুরস্ক গোড়া থেকে সুইডেন এবং ফিনল্যান্ডের নেটোয় যোগদানের বিরোধিতা করলেও ইজ়রায়েল-হামাস সংঘাতের আবহে তাঁর এই অবস্থান বদল তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন