Dinosaur

প্রথমবার বেসরকারি উদ্যোগে মহাকাশে দুই নভশ্চর, সঙ্গে গেল এক ডাইনোসর

স্পেসএক্স নাসার দুই অভিজ্ঞ মহাকাশচারী ডাগ হার্লে ও রবার্ট বেনকেন-কে ফ্যালকন ৯ রকেটে করে  আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস)-এ পাঠাল।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০১ জুন ২০২০ ১৬:২৩
Share:

ইলন মাস্কের মহাকাশ যান পৌছল ইন্টারন্যাশনাল স্পেশ স্টেশনে। ছবি: টুইটার থেকে নেওয়া।

ইলন মাস্কের কম্পানি স্পেসএক্স মহাকাশে দুই নভশ্চরকে পাঠাল। আর তাঁদের সঙ্গে আর এক ‘যাত্রী’-ও মহাকাশে পৌঁছে গেল। তবে তার নাম সম্ভবত ইতিহাসের পাতায় লেখা থাকবে না। এই তৃতীয় যাত্রী একটি ডাইনোসর। না জীবন্ত নয়, একটি খেলনা। তবে খমোখা নাকি এই ডাইনোসরকে নিয়ে যাওয়া হয়নি মহাকাশে, এর পিছনেও কিছু কারণ রয়েছে।

Advertisement

স্পেসএক্স নাসার দুই অভিজ্ঞ মহাকাশচারী ডাগ হার্লে ও রবার্ট বেনকেন-কে ফ্যালকন ৯ রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস)-এ পাঠাল। এতদিন পর্যন্ত যাঁরাই মহাকাশে গিয়েছেন, সবাই কোনও না কোনও সরকারি সংস্থার উদ্যোগে। এই প্রথম কোনও বেসরকারি সংস্থা এই কাজ করল।

হার্লে ও বেনকেন তাঁদের সঙ্গে করে একটি খেলনা ডাইনোসর নিয়ে গিয়েছেন। মহাকাশ থেকে তাঁদের পাঠানো একটি ভিডিয়ো শেয়ার হয়েছে। সেখানে দেখা যাচ্ছে দুই মহাকাশচারী মধ্যাহ্ন ভোজনের প্রস্তুতি নিচ্ছেন। আর তাঁদের পাশেই একটি খেলনা ডাইনোসর ভেসে বেড়াচ্ছে।

Advertisement

আরও পড়ুন: বিশ্বের দ্বিতীয় বৃহত্তম করোনা আক্রান্ত দেশে গাড়িতেই বিয়ে সেরে নিল ১৫ যুগল

আরও পড়ুন: হিমাচলের এই রাস্তা দুর্বল হৃদয়ের মানুষের জন্য নয়!

দেখুন সেই ভিডিয়ো:

অনেক নেটাগরিকই বিষয়টি নিয়ে মজা করছেন, তবে এর পিছনের আসল কারণটি জানিয়েছে এক মার্কিন ওয়েবাসইট। তাদের দাবি, দুই মহাকাশচারীর একটি করে ছেলে রয়েছে, তারা ডাইনোসর ভালবাসে। তাই তারা তাদের বাবাদের জন্য একটি খেলনা ডাইনোসর উপহার দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন