Afghan Taliban

Afghanistan: চাকা আঁকড়ে পালানোর শেষ চেষ্টা, কাবুলের আকাশে উড়ন্ত বিমান থেকে খসে পড়ছে মানুষ

স্থানীয় সূত্রের খবর, প্রাণ বাঁচাতে বিমানের চাকার খাঁজে আশ্রয় নিয়েছিলেন ওই দুই আফগান নাগরিক। কিন্তু বিমান উড়তেই খসে পড়েন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৫:৩৯
Share:

বিমান থেকে খসে পড়ছে মানুষ। ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের আকাশে উড়ন্ত বিমান থেকে পড়ে মৃত্যু হল দু’জনের। সোমবার দুপুরে কাবুল বিমানবন্দরে এই দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় সূত্রের খবর, প্রাণ বাঁচাতে বিমানের চাকার খাঁজে আশ্রয় নিয়েছিলেন ওই দুই আফগান নাগরিক। কিন্তু বিমান আকাশে ওড়ার পরেই ছিটকে পড়লেন তাঁরা।

সোমবার কাবুল বিমানবন্দরের এই মর্মান্তিক দুর্ঘটনার ভিডিয়ো ফুটেজও সামনে এসেছে ইতিমধ্যেই। মিলেছে, ওই বিমান ওড়ার আগের ভিডিয়ো-ও। তাতে দেখা যাচ্ছে, কয়েকশো মানুষ প্রাণপণে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন। ছুটছেন বিমানের পাশে। বিমানের চাকা গড়াতে শুরু করার পরেও তাঁদের কেউ কেউ বিমানের জানালা আঁকড়ে ধরার চেষ্টা চালাচ্ছেন। সম্ভবত, সে সময়ই ওই দু’জন বিমানের চাকা আঁকড়ে ধরেছিলেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

রবিবার দুপুর থেকে কাবুলে তালিবান ঢুকতেই ভিড় জমতে শুরু করে আফগানিস্তানের রাজধানীর বিমান বন্দরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সোমবার বিমানবন্দর চত্বরে গুলিও ছোড়ে নিরাপত্তার দায়িত্বে থাকা আমেরিকার সেনা। কিন্তু তবুও ভিড় বাড়তেই থাকে। এই পরিস্থিতিতে সোমবার দুপুরে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে কাবুলের উড়ানপথ। যার জেরে আফগানিস্তানের রাজধানী শহরে আটকে থাকা ভারতীয়দের কী ভাবে দেশে ফিরিয়ে আনা হবে, তা নিয়ে উদ্বিগ্ন নয়াদিল্লি। কাবুলের উড়ানপথ বন্ধ হওয়ায় আপাতত হামিদ কারজাই বিমানবন্দরে কোনও বিমানই অবতরণ করতে পারবে না। ছাড়বে না কোনও বিমানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন