Space Ship

বিরাট ঢাকঢোল পিটিয়ে উৎক্ষেপণের পরেই হারিয়ে গেল ইংল্যান্ড থেকে ছোড়া প্রথম রকেট!

লঞ্চার ওয়ান রকেটকে বহন করে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত নিয়ে যায় বিমান কসমিক গার্ল। তার পর কসমিক গার্লের থেকে আলাদা হয়ে যায় রকেট। সেই সময়ই তা কক্ষচ্যুত হয়ে হারিয়ে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১১:২৯
Share:

৯টি উপগ্রহ বহন করে অন্তরীক্ষে স্থাপন করার কথা ছিল এই ‘লঞ্চার ওয়ান’ রকেটের। ছবি: রয়টার্স।

ইংল্যান্ডের মাটি থেকে প্রথম মহাকাশ অভিযান শুরু হওয়ার পরেই মুখ থুবড়ে পড়ল। কথা ছিল, সোমবার রাতে ইংল্যান্ডের কর্নওয়েল থেকে উৎক্ষেপণ হওয়া রকেট উপগ্রহ নিয়ে গিয়ে ছাড়বে অন্তরীক্ষে। সেই মতো সব ব্যবস্থাও হয়ে গিয়েছিল। উদ্দাম হর্ষধ্বনির মধ্যে দিয়ে কর্নওয়েল থেকে উৎক্ষেপণ হয় ঘড়ির সময় মিলিয়ে। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই নিয়ন্ত্রণের বাইরে চলে যায় রকেট। মুহূর্তে বিষাদের ছায়া।

Advertisement

একটি বোয়িং ৭৪৭-কে রকেট বহনের জন্য ব্যবহার করা হয়েছিল। সেই বিমানের নাম ‘কসমিক গার্ল’। পরিভাষায় রকেটের নাম ‘লঞ্চার ওয়ান’। তাতে সাজানো পর পর ন’টি উপগ্রহ। যা মহাকাশে স্থাপন করার পরিকল্পনা ছিল। কসমিক গার্ল নির্ভুল ভাবে লঞ্চার ওয়ানকে বহন করে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত নিয়ে যায়। তার পর কসমিক গার্লের থেকে আলাদা হয়ে যায় রকেট। সেই সময়ই ব্যতিক্রমী ঘটনার জেরে তা কক্ষচ্যুত হয়ে হারিয়ে যায়।

রকেট এবং উপগ্রহ হারিয়ে গিয়েছে। কিন্তু আশঙ্কা আছে তা যে কোনও মুহূর্তে ঘাড়ে ভেঙে পড়ারও। যদিও ইংল্যান্ডের মহাকাশ সংস্থার দাবি, কোনও বিপদের আশঙ্কা নেই। কারণ তা নিজেই জ্বলে ছাই হয়ে যাবে, কিংবা ভেঙে পড়বে উত্তর অতলান্তিকের কোনও মনুষ্যবর্জিত এলাকায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন