Russia

Ukraine-Russia Conflict: ইউক্রেনে হামলা কেন? পুতিন-বিরোধী বিক্ষোভে উত্তাল রাশিয়া, মস্কোতেই আটক প্রায় হাজার

মস্কো-সহ ৫৪টি শহর থেকে প্রায় এক হাজার ৭০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। শুধু মস্কো থেকেই গ্রেফতার করা হয় ৯৫৭ জনকে।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:১৬
Share:

ছবি—রয়টার্স।

ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদে সরব রাশিয়ার মানুষই। এমনই ছবি দেখা গেল মস্কো এবং রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে। ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে স্লোগানও দিতে দেখা গেল বিক্ষোভকারী রুশ নাগরিকদের। বিক্ষোভকারীদের অবশ্য আটক করে রুশ পুলিশ। শতাধিক বিক্ষোভকারীকে সেন্ট পিটার্সবার্গ থেকে আটক করা হয়েছে বলে জানা গিয়েছে। এই নিয়ে সংবাদ সংস্থা এএফপি-র একটি ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় একই ছবি দেখা গিয়েছে রাশিয়ার রাজধানী মস্কো-সহ অন্য শহরেও। পুতিনের ছবি হাতেও বিক্ষোভ করতে যায় রাশিয়ার জনগণকে।

Advertisement

মস্কো-সহ ৫৪টি শহর থেকে প্রায় এক হাজার ৭০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। শুধু মস্কো থেকেই গ্রেফতার করা হয় ৯৫৭ জনকে।

ইউক্রেনের বাসিন্দারাও রুশ সেনাদের দেখে গো-ব্যাক স্লোগান দেওয়ার পাশাপাশি বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাতে শুরু করেছেন বৃহস্পতিবার থেকেই। রাশিয়ার সেনা অভিযানের বিরুদ্ধে সরব হয়েছে বিশ্বের বহু দেশ। প্রতিবাদ মিছিল বেরিয়েছে ওয়াশিংটনেও।

Advertisement

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন সঙ্ঘাত দ্বিতীয় দিনে পৌঁছল। বৃহস্পতিবার ভোরবেলায় রাশিয়ার আক্রমণের পর এই সঙ্ঘাত শুরু হয়েছিল। আক্রমণের শুরুতেই একাধিক ক্ষেপণাস্ত্রের আঘাতে জর্জরিত ইউক্রেন। প্রথম দিনের সঙ্ঘাতের পর ইউক্রেনের মোট ৫৭ জন নিহত এবং ১৬৯ জন সাধারণ মানুষ নিহত হন বলে জানিয়েছেন ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী ভিক্টর লিয়াশকো।

আমেরিকা এবং অন্য নেটো দেশগুলি প্রত্যক্ষ সংঘাতে না জড়ালেও তারা ইউক্রেনকে সমর্থন করবে বলেই জানিয়েছে। তবে ভারত এখনও বিষয়টি নিয়ে নিরপেক্ষ অবস্থান নিয়েছে। কথাবার্তার মাধ্যমেই সমাধান সম্ভব বলেও ভারত দাবি করেছে। সেনা সরানো নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথাও বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন