Accident

ককপিটে বসেই সুখটানে মগ্ন পাইলট! কাঠমান্ডু বিমান দুর্ঘটনার চাঞ্চল্যকর তথ্য

রবিবার তদন্তকারীরা জানিয়েছেন,দুর্ঘটনার আগে পাইলট ককপিটের ভিতরেই ধূমপান করেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমান্ডু শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৯ ১৬:১২
Share:

দুর্ঘটনার আগে ককপিটে ধূমপান করেছিলেন পাইলট। অলঙ্করণে তিয়াসা দাস।

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর মুহূর্তেই ভেঙে পড়েছিল ইউএস বাংলা এয়ারলাইন্সের বম্বাইডার ইউবিজি-২১১ বিমান। গত বছরের মার্চেরসেই ঘটনায় মৃত্যু হয়েছিল ৫১ জনের। বিমান ভেঙে পড়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে উঠে এল চাঞ্চল্যকর এক তথ্য। রবিবার তদন্তকারীরা জানিয়েছেন,দুর্ঘটনার আগে পাইলট ককপিটের ভিতরেই ধূমপান করেছিলেন।পাশাপাশি দিকভুল ও ককপিটে বিমানকর্মীদের অসাবধানতার জন্যই ঘটেছিল ওই দুর্ঘটনা। কারণ হিসাবে এগুলিকেই তুলে ধরেছে তদন্তকারী দল। তদন্তের এই রিপোর্ট জমা দেওয়া হয়েছে নেপালের সংস্কৃতি ও পর্যটন দফতরের কাছে।

Advertisement

তদন্তকারী দলের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক সব ধরনের বিমানেই ধূমপান একেবারে নিষিদ্ধ। কিন্তু পিআইসি বা পাইলট ইন কম্যান্ড পরীক্ষানিরীক্ষা করে ধূমপানের বিষয়ে নিশ্চিত হয়েছেন তদন্তকারকারী অফিসাররা। তবে বিমানের অপারেশন দফতর ককপিটের নিরপত্তা ভঙ্গের ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেনি বলে তদন্তের রিপোর্টে উঠে এসেছে।

তবে শুধুমাত্র পাইলটের ধূমপানের কারনেই দুর্ঘটনা ঘটেছিল এমনটা মানতে রাজি নন তদন্তকারীরা। তাঁদের দাবি, সঠিক অক্ষাংশ মেনে রানওয়েতে নামতে পারেনি বিমানটি। সঙ্গে ঝোড়ো হাওয়ায় পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। কিন্তু ককপিটে পাইলট সতর্ক থাকলে হয়তো পরিস্থিতির মোকাবিলা করা যেত।

Advertisement

আরও পড়ুন: ড্রাগন-ভীতি উড়িয়ে ভারতের নৌ-জোটের পক্ষে জোর সওয়াল মলদ্বীপের

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন