International News

পাকিস্তানকে প্রতিরক্ষা সাহায্যে কড়া শর্ত দিল আমেরিকা

সংশোধনীগুলির মূল নির্যাস- জঙ্গি দমনে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে আর সেগুলি কতটা কার্যকরী, পাকিস্তান তা আগেভাগে সবিস্তারে জানালে, তবেই প্রতিরক্ষা সরঞ্জাম কেনার খরচখরচা কতটা কী দেওয়া হবে বা হবে না, তা ঠিক করবে ট্রাম্প প্রশাসন। ফলে, অস্ত্র কেনার জন্য মার্কিন ডলার পাওয়ার আগে ইসলামাবাদকে এ বার কয়েকটি মার্কিন শর্ত মানতে বাধ্য থাকতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ জুলাই ২০১৭ ১৮:১৪
Share:

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।- ফাইল চিত্র।

সন্ত্রাসবাদ দমনে ইসলামাবাদকে তৎপর হওয়ার জন্য চাপটা এ বার আরও একটু বাড়াল ওয়াশিংটন। পাকিস্তানের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে মার্কিন আইনসভা হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে তিনটি সংশোধনী ভোটাভুটিতে পাশ হয়ে গেল।

Advertisement

যে সংশোধনীগুলির মূল নির্যাস- জঙ্গি দমনে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে আর সেগুলি কতটা কার্যকরী, পাকিস্তান তা আগেভাগে সবিস্তারে জানালে, তবেই প্রতিরক্ষা সরঞ্জাম কেনার খরচখরচা কতটা কী দেওয়া হবে বা হবে না, তা ঠিক করবে ট্রাম্প প্রশাসন। ফলে, অস্ত্র কেনার জন্য মার্কিন ডলার পাওয়ার আগে ইসলামাবাদকে এ বার কয়েকটি মার্কিন শর্ত মানতে বাধ্য থাকতে হবে। ২০১৮-র ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট (এনডিএএ)-এর তিনটি সংশোধনী শুক্রবার মার্কিন আইনসভার নিম্ন কক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে ধ্বনি ভোটে পাশ হয়ে গিয়েছে। ২০১৮ সালের জন্য ওই খাতে বরাদ্দ করা হয়েছে ৬৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলার।

আরও পড়ুন- ছেলে মানুষ করতে মায়ের মারণ খেলা মরণ-কুয়োয়

Advertisement

একটি সংশোধনীতে স্পষ্টই বলে দেওয়া হয়েছে, এ বছরের ১ অক্টোবর থেকে আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিরক্ষা সরঞ্জাম কেনায় সহায়তা বাবদ ইসলামাবাদের যে ৪০ কোটি মার্কিন ডলার পাওয়ার কথা, তার একটি কানাকড়িও তাদের দেওয়া হবে না, যদি না প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান সরকার ওয়াশিংটনকে সবিস্তারে জানায় পাক-আফগান সীমান্তের উত্তর ওয়াজিরিস্তানে জঙ্গিদের হাক্কানি নেটওয়ার্ক ভাঙতে তারা কী কী ব্যবস্থা নিয়েছে আর সেগুলি কতটা ফলপ্রসূ হয়েছে। আর সে ব্যাপারে মার্কিন প্রতিরক্ষা সচিবকে আগে সন্তোষজনক জবাব পেতে হবে ইসলামাবাদের কাছ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন